বিজ্ঞাপন

আতঙ্ক কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার

January 30, 2024 | 5:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : টানা কয়েকদিন দরপতনের পর আতঙ্ক কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে পুঁজিবাজার। মঙ্গলবার (৩০ জানুয়ারি) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেইসঙ্গে সব ক’টি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। বেড়েছে লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ। একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বিজ্ঞাপন

জানা গেছে, গত ২১ জানুয়ারি থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর মাত্রাতিরিক্ত বিক্রির চাপে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস পুঁজিবাজারে বড় দরপতন হয়। ওই পাঁচদিন ডিএসইর বাজার মূলধন কমেছে প্রায় ৩৩ হাজার কোটি টাকা। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও শেয়ারবাজারে বড় দরপতন হয়। তবে পরের দুই দিন সোম ও মঙ্গলবার ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজার।

মঙ্গলবার লেনদেনের শুরুতে পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় এবং শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে। এদিন অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯২টির এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫০ পয়েন্টে উন্নীত হয়। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১১ পয়েন্টে অবস্থান করছে। সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে প্রায় হাজার কোটি টাকার কাছাকাটি চলে এসেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬২ কোটি ৪৫ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ২৭৭ কোটি ৪১ লাখ টাকা।

বিজ্ঞাপন

টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিডি থাই অ্যালুমেনিয়ামের শেয়ার। দিনভর কোম্পানিটির ৪৪ কোটি ১৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ফু-ওয়াং ফুড, এনভয় টেক্সটাইল, আইটিসি, কর্ণফুলী ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, ফরচুন সুজ এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন