বিজ্ঞাপন

আরেক মামলায় ইমরান খানের ১০ বছর কারাদণ্ড

January 30, 2024 | 6:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের এক মামলায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ জানুয়ারি) পাকিস্তানের একটি বিশেষ আদালত রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের অধীনে এ রায় দেন। এদিন পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশীকেও একই মামলায় ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

এই মামলার রায় এমন সময় হলো যখন পাকিস্তানের সাধারণ নির্বাচনের আর মাত্র এক সপ্তাহ বাকি। আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণের কথা রয়েছে। যদিও ইতোমধ্যে অন্য মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না ইমরান খান।

উল্লেখ্য, ২০২২ সালে ক্ষমতাচ্যুত হয়েছিলেন ইমরান খান। সে সময় তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। মামলটির অভিযোগে ছিল, ওয়াশিংটনে নিযুক্ত তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রদূতের ইসলামাবাদে পাঠানো গোপন তারবার্তার বিষয়বস্তু ফাঁস করে দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

ইমরান খান ও শাহ মাহমুদ কুরেশীর বিচারের জন্য রাষ্ট্রীয় গোপনীয়তা আইন-২০২৩ এর অধীনে গত বছর বিশেষ আদালত স্থাপন করা হয়। এর পর থেকে আদিয়ালা কারাগারে মামলার শুনানি চলছিল।

এদিকে, একটি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়া তিন বছরের কারাদণ্ড ভোগ করছেন ইমরান খান। যদিও ইমরান খান তার বিরুদ্ধে আনা সবক’টি মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন