বিজ্ঞাপন

বিকেলে খুলছে বইমেলার দ্বার

February 1, 2024 | 11:33 am

ঢাবি করেসপন্ডেন্ট

অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। ভাষার মাস ফেব্রুয়ারিজুড়ে বইয়ের গন্ধে মেতে ওঠার সময় হাজির। আর কয়েক ঘণ্টা পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বার খুলবেন ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এর। নতুন বইয়ের গন্ধ ছড়াবে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের বাংলা একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে। মাসব্যাপী লেখক-পাঠক-প্রকাশকসহ বইপ্রেমী সবার মিলনমেলায় পরিণত হবে গোটা এলাকা।

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য ১১টি বিভাগে ১৬ জনের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ তুলে দেবেন তিনি।

এরই মধ্যে মেলার সব প্রস্তুতি শেষ করার কথা জানিয়েছে বাংলা একাডেমি। তবে সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, বরাবরের মতো এখনো মেলার স্টলগুলো তাদের প্রস্তুতি শেষ করতে পারেনি। মেলার জন্য পুরোপুরে প্রস্তুত হতে তাদের আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে।

বাংলা একাডেমি জানিয়েছে, এ বছর মেলার জন্য ৫৭৩টি প্রতিষ্ঠানকে মোট ৮৯৫টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৮৬টি সাধারণ স্টল এবং ১০৯টি স্টল লিটল ম্যাগাজিন চত্বর রয়েছে। এ ছাড়া ৩৭টি প্যাভিলিয়ন বরাদ্দ করা হয়েছে। গত বছর ৬০১টি প্রতিষ্ঠানের অনুকূলে ৯০১টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

নতুন বইয়েরা স্টলে নামছে ট্রাক থেকে। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

গত প্রায় দেড় দশক ধরে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে বইমেলা আয়োজন করে আসছিল বাংলা একাডেমি। তবে এ বছর একাডেমি নিজেই মেলা আয়োজন করছে। মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, আগের বছরগুলোতে মেলা আয়োজনে কিছু ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি যুক্ত ছিল, যা নিয়ে গত বছর কিছুটা সমালোচনা হয়েছিল। তাই এবার একাডেমি নিজেই মেলা আয়োজন করছে।

বইমেলার পাশাপাশি বরাবরের মতোই সাংস্কৃতিক অনুষ্ঠান ও মাসব্যাপী সেমিনার থাকবে বাংলা একাডেমি প্রাঙ্গণে। পাশাপাশি শিশু-কিশোরদের জন্য ছবি আঁকা, সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতার ব্যবস্থাও থাকবে। এবারও মেলার মূল মঞ্চ হবে বাংলা একাডেমি প্রাঙ্গণে এবং সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে তৈরি করা হবে ‘বইয়ের মোড়ক উন্মোচন ও লেখক বলছি’ মঞ্চ। রমনা কালী মন্দিরের পাশে সাধুসঙ্গ এলাকায় ‘শিশু চত্বর’ স্থাপন করা হবে।

গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বইমেলার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের ২০২৩ সালে প্রকাশিত গ্রন্থের মধ্য থেকে সেরা বইয়ের জন্য প্রকাশককে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ ও ২০২৩ সালের বইমেলায় প্রকাশিত বইয়ের মধ্য থেকে শৈল্পিক বিচারে সেরা বই প্রকাশের জন্য তিন প্রতিষ্ঠানকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ দেওয়া হবে। এ ছাড়া ২০২৩ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণগত মান বিচারে সর্বাধিক গ্রন্থের জন্য একটি প্রতিষ্ঠানকে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ এবং এ বছরের মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে স্টলের নান্দনিক সাজসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত প্রতিষ্ঠানকে ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ দেওয়া হবে।

বিজ্ঞাপন

আর কয়েক ঘণ্টা পরই পাঠক-ক্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠবে বইমেলা প্রাঙ্গণ। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

এদিকে বর্তমান পরিস্থিতি ও বইমেলা এলাকায় মেট্রোরেল পরিচালনার ফলে সৃষ্ট চ্যালেঞ্জ বিবেচনায় মেলার নিখুঁত নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) গত বছরের মতো সব ব্যবস্থা নিয়েছে। ডিএমপি কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বইমেলা প্রাঙ্গণ একাধিকবার পরিদর্শন করেছেন।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, বইমেলা প্রাঙ্গণের ভেতরে ও বাইরে ডিএমপি ইউনিফর্ম পরিহিত ছাড়াও সাদা পোশাকে পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হবে। মেলার আশপাশের সবকিছু পর্যবেক্ষণের জন্য একটি ওয়াচ টাওয়ার ও ফায়ার টেন্ডার স্থাপন করা হবে। মেলার মাঠ ও এর আশপাশ সিসিটিভি ক্যামেরা ও ড্রোন দিয়ে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় তারা সম্পূর্ণ প্রস্তুত।

বইমেলার সময়সূচি

এবারের বইমেলা অধিবর্ষের বইমেলা। ১ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। তবে রাত সাড়ে ৮টার পর কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না।

ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন