বিজ্ঞাপন

লোহিত সাগরে আরও একটি জাহাজে হুথিদের হামলা

February 1, 2024 | 2:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

লোহিত সাগরে আরও একটি বাণিজ্যিক জাহাজে হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটির নাম কেওআই, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি পরিচালনা করে বলে দাবি হুথিদের।

বিজ্ঞাপন

হুথি বিদ্রোহী গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, কেওআই নামের একটি আমেরিকান বাণিজ্য জাহাজকে বেশ কয়েকটি নৌ ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছে। তিনি বলেন, জাহাজটি অধিকৃত ফিলিস্তিনের বন্দরের দিকে যাচ্ছিল।

উল্লেখ্য, হুথিরা ইসরাইল বুঝাতে ‘অধিকৃত ফিলিস্তিন’ শব্দ ব্যবহার করে থাকে।

তবে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কেওআই জাহাজটি লাইবেরিয়ার পতাকাবাহী। কন্টেইনার জাহাজটি পরিচালনা করে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি ওসেনিক্স সার্ভিস। এই একই কোম্পানির পরিচালনা করা একটি জাহাজ মারলিন লুয়ান্ডা গত শনিবার হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল।

বিজ্ঞাপন

মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দরের দক্ষিণে একটি জাহাজে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে জাহাজটি নাম জানায়নি তারা।

হুথিরা গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধের প্রতিশোধ হিসেবে লোহিত সাগরে মার্কিন ও ব্রিটিশ জাহাজে ক্রমাগত হামলা চালাচ্ছে। এতে লোহিত সাগরে জাহাজ চলাচল অনিরাপদ হয়ে উঠেছে। হুথি বিদ্রোহীদের নিষ্ক্রিয় করতে ইয়েমেনে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন