বিজ্ঞাপন

ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

February 1, 2024 | 5:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আতঙ্ক কাটিয়ে ঊর্ধমুখীধারায় ‍ফিরছে পুঁজিবাজার। সেইসঙ্গে সব কয়টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনেও গতি ফিরছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে করে সূচকের বড় ধরনের উত্থান হয়েছে। দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে দুই ডজন প্রতিষ্ঠান। দিন শেষে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন সিএসই‘র দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। এদিন সিএসই‘র সবক’টি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেনও।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে শেষ পর্যন্ত। অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি সবক’টি মূল্যসূচকের বড় উত্থান দিয়েই দিনের লেনদেন শেষ হয়। দিন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৭১টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞাপন

দাম বাড়ার তালিকায় থাকা ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার দাম একদিনে যতটা বাড়া সম্ভব ততটাই বেড়েছে। লেনদেনের বেশিরভাগ সময়জুড়ে এ প্রতিষ্ঠানগুলোর শেয়ার দাম দিনের সর্বোচ্চ দামে বিপুল পরিমাণে ক্রয়াদেশ আসে। বিপরীতে শূন্য হয়ে পড়ে বিক্রয় আদেশের ঘর। এছাড়া আরও ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ৫ শতাংশের ওপরে বেড়েছে।

প্রায় ১০০ প্রতিষ্ঠান দাম বাড়ার ক্ষেত্রে এমন দাপট দেখানোর দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৬ পয়েন্টে অবস্থান করছে।

সবক’টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১২২ কোটি ৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৯ কোটি ৭১ লাখ টাকা। সেই হিসেবে লেনদেন বেড়েছে ১৪২ কোটি ৩৮ লাখ টাকা।

বিজ্ঞাপন

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার। দিনভর কোম্পানিটির ৫৮ কোটি ২৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের ৫৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৩৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এনভয় টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক, অলিম্পিক এক্সসরিজ, মালেক স্পিনিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আফতাব অটোমোবাইল এবং প্যাসেফিক ডেনিমস।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন