বিজ্ঞাপন

‘ধর্ষণচেষ্টা’ : চবি শিক্ষার্থীদের আন্দোলনে সিপিবির একাত্মতা

February 2, 2024 | 10:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীর তোলা অভিযোগের তদন্ত দ্রুত শেষ করার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে এ অভিযোগ নিয়ে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়েছে দলটি।

বিজ্ঞাপন

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে চট্টগ্রাম জেলা সিপিবির সভাপতি অশোক সাহা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর চবিতে উদ্ভূত পরিস্থিতিতে দলের অবস্থান তুলে ধরেন।

গত বুধবার (৩১ জানুয়ারি) রসায়ন বিভাগের স্নাতকোত্তর শ্রেণির এক ছাত্রী উপাচার্যের কাছে এক অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার লিখিত অভিযোগ করেন, যিনি ওই শিক্ষকের তত্ত্বাবধানে থিসিস করছিলেন। এতে তিনি উল্লেখ করেন, থিসিস শুরু হওয়ার পর থেকে ওই শিক্ষক তাকে বিভিন্নভাবে যৌন হয়রানি করেন। এরপর কেমিক্যাল দেয়ার অজুহাতে নিজ কক্ষে ডেকে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন।

অভিযোগের পাশাপাশি গত দু’দিন ধরে শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান কর্মসূচিও পালন করে আসছেন বিভাগের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়ে সিপিবি নেতারা বিবৃতিতে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মতো সর্বোচ্চ শিক্ষার একটি প্রতিষ্ঠানে এ ধরনের স্পর্শকাতর অভিযোগ, তা-ও একজন শিক্ষকের বিরুদ্ধে, এটা খুবই অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও উদ্বেগজনক। আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছাত্রীর উত্থাপিত অভিযোগের সুষ্ঠু ও নির্মোহ তদন্ত দাবি করছে। কোনো ধরনের প্রভাবের ঊর্দ্ধে থেকে দ্রুততার সঙ্গে তদন্ত সম্পন্ন করে যদি অভিযোগ প্রমাণ হয়, তাহলে ওই শিক্ষককে চাকরিচ্যুত করার দাবি জানাচ্ছি।’

একইসঙ্গে তদন্তে দোষী প্রমাণ হলে শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ফৌজদারি অপরাধে আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান সিপিবি নেতারা।

এদিকে ছাত্রীর উত্থাপিত অভিযোগ ওই শিক্ষক অস্বীকার করে আসছেন। তবে তাকে সাময়িকভাবে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও যৌন নিপীড়ন নিরোধ সেলের আহবায়ক শিরীণ আখতার ছাত্রীর অভিযোগের তদন্ত চলছে বলে জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সাবেক কমিশনার সম্পর্কে তথ্য দেওয়ায় পুলিশ কর্মকর্তা বরখাস্তজয়পুরহাটে জেলা ও দায়রা জজের আদালত বর্জন আইনজীবীদেরপুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি প্রত্যাহার চায় ক্র্যাব‘দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সরবরাহকারী ২৬৫০টি’ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশ আজ, শপথ নিয়েছেন সদস্যরা‘বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষিতে সহায়তা দেবে সরকার’রাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে পাওনা ৫১ হাজার ৩৯১ কোটি টাকা‘ছাগলকাণ্ডে’ আলোচিত মতিউরকে সোনালী ব্যাংক থেকেও অব্যাহতিএমপি আজীম হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর রিমান্ড নামঞ্জুরদুই দেশের বিপক্ষে আক্রমণাত্মক স্লোগান, নিষিদ্ধ আলবেনিয়ার ফুটবলার সব খবর...
বিজ্ঞাপন