বিজ্ঞাপন

ক্যানসারজয়ীদের অভিজ্ঞতা নিয়ে ‘এখানে থেমো না’র মোড়ক উন্মোচন

February 3, 2024 | 10:50 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: ৪২ জন ক্যানসার লড়াকুর ক্যান্সার জার্নির অভিজ্ঞতা নিয়ে প্রকাশিত ‘এখানে থেমো না: ক্যান্সার লড়াকুদের বয়ান’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনাসভায় বইটির মোড়ক উন্মোচনের পাশাপাশি বক্তারা দেশে সবার জন্য সুলভে আধুনিক ক্যানসার চিকিৎসা সেবা ব্যবস্থা গড়ে তোলার দাবি জানান।

বিজ্ঞাপন

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে সেন্টার ফর ক্যানসার কেয়ার আয়োজিত আলোচনা সভায় বইটিত মোড়ক উন্মোচন করা হয়। বইটিতে ৪২জন ক্যানসার-জয়ী লড়াকুর অভিজ্ঞতা সন্নিবেশিত করা হয়েছে।

আলোচনা সভার শুরুতেই সেন্টার ফর ক্যানসার কেয়ার নিয়ে পরিচিতিমূলক প্রেজেন্টেশন প্রদর্শন করেন সংগঠনটির কোষাধ্যক্ষ সিফাত আরেফিন প্রতীক।

সেন্টার ফর ক্যানসার কেয়ার সংগঠনের সাধারণ সম্পাদক জাহান ই গুলশানের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক কর্ণেল (অব.) ডা. খালেদা শাহ্।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক ডা শুভাগত চেীধুরী সমাজের সবাইকে ক্যানসার প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, ‘ক্যানসার লড়াকুদের নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করলে তা অত্যন্ত কার্যকর হয় বলে বিভিন্ন সার্ভাইবার গ্রুপ গড়ে তোলা জরুরি।’ সেই সঙ্গে তিনি ক্যানসার জাতি ধর্ম বর্ণ লিঙ্গ বয়স নির্বিশেষে সবার জন্য উন্নতমানের ক্যান্সার চিকিৎসাসেবা ও ল্যাব গড়ে তোলার আহ্বান জানান।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী বলেন, ‘দেশে সবধরনের ক্যানসারের মান সম্মত পূর্ণাঙ্গ চিকিৎসাসেবা গড়ে তোলা এবং পুরো সমাজকে ক্যানসার বিষয়ে সচেতন করা প্রয়োজন।’

চিকিৎসা ব্যবস্থায় রোগীদের কথা শোনা ও রোগীদের প্রতি মনোযোগ দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘রোগীর সন্তুষ্টির বিষয়টিতে আরো নজর দিতে হবে।’

বিজ্ঞাপন

ডাকসুর সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানম বলেন, ‘ক্যানসার চিকিৎসার সুযোগ-সুবিধা দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ছে না। যারা সুস্থ তাদের জীবনেও ক্যান্সার আঘাত করতে পারে। সুতরাং সবারই ক্যানসার প্রতিরোধের সংগ্রামে সামিল হতে হবে।’

রোকেয়া পদকজয়ী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা হালিদা হানুম বলেন, ‘দেশে নারীদের ক্যানসার প্রতিরোধে পরিবারের পুরুষ সদস্যদের ভূমিকা রয়েছে। নারীদের ক্যানসার নিয়ে কেবল নারীদেরই নয় পুরুষদেরও ধারণা থাকা , সচতেন করা প্রয়োজন। কারন এখনও আমাদের দেশের নারীরা সিন্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যথাযথ ক্ষমতায়িত হয়নি।’

আলোচনাসভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ক্যানসার লড়াকু জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা.এস এম শহীদুল্লাহ, কথাসাহিত্যিক অদিতি ফাল্গুনী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনু মুহাম্মদসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন