বিজ্ঞাপন

জাতীয় সংসদের ১২টি স্থায়ী কমিটি গঠন, একটির সভাপতি জাপা

February 4, 2024 | 11:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি সংসদীয় কমিটির মধ্যে ১২টি গঠন করা হয়েছে। এই সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসেই কমিটিগুলো গঠন করা হয়। এই ১২টি কমিটির মধ্যে ছয়টি সংসদ সম্পর্কিত, বাকি ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

গত ৩০ জানুয়ারি দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনের কার্যক্রম শেষে বৈঠক মুলতবি ঘোষণার চার দিন পর রোববার (৪ ফেব্রুয়ারি) শুরু হয় দ্বিতীয় দিনের কর্যক্রম। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

এদিন যে ১২টি কমিটি গঠন করা হয়েছে এর মধ্যে কার্যউপদেষ্টা কমিটির সভাপতি হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেই। আর সংসদ কমিটির সভাপতি হয়েছেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এ দুটি কমিটি গঠন করা হয়েছে স্পিকারের মনোনয়নে। বাকি ১০টি কমিটি সংসদ নেতা শেখ হাসিনার অনুমতি নিয়ে প্রস্তাব করেন চিফ হুইপ। সেগুলো কণ্ঠভোটে পাস হয়।

সংসদ সম্পর্কিত কমিটিগুলোর মধ্যে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহমেদ (ঠাকুরগাঁও-৩)। সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি হয়েছেন জামালপুর-৫ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। অনুমতি হিসেব সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলামকে। আর সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সদস্য হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় সম্পর্কিত কমিটিগুলোর মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মো. সাদিক। বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীকে। একাদশ সংসদে তিনি এই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন নেত্রকোনা-৪ আসনের সংসদ সদস্য সাজ্জাদুল হাসান এবং শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

পাশাপাশি সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলামকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানকে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন