বিজ্ঞাপন

মুরগির বিজ্ঞাপন করে বিপাকে সানিয়া

May 23, 2018 | 3:25 pm

সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

মা হতে চলার সুখবরের মাঝেই বিজ্ঞাপন বিতর্কে জড়ালেন টেনিস তারকা সানিয়া মির্জা। পোলট্রির এক বিজ্ঞাপন থেকে টেনিস সুন্দরীকে সরে যাওয়ার নেওয়ার নির্দেশ দিয়েছে সেন্টার অব সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই)। অ্যাডভার্টাইজমেন্ট স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়ার (এএসসিআই) বিচারেও ওই বিজ্ঞাপন ‘বিভ্রান্তি’ তৈরি করছে। ফলে, এএসসিআইর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এসসিই।

সিএসই এর নির্দেশিকায় বলা হয়েছে, সানিয়া যে বিজ্ঞাপনে অংশ নিয়েছেন তা বিভ্রান্তিমূলক, দ্ব্যর্থবোধক এবং স্পষ্ট নয়। তাই সানিয়াকে সেই বিজ্ঞাপনের প্রচারণা থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেও সিএসই’র তরফে চিঠি দিয়ে সানিয়াকে ওই বিজ্ঞাপন থেকে সরে যাওয়ার কথা বলা হয়েছিল। সিএসই’র গবেষণার ওপর বিচার করে এএসসিআই জানিয়েছে, বিজ্ঞাপনটি সততা এবং সত্যতার নীতি লঙ্ঘন করেছে।

বিজ্ঞাপনে সানিয়া বলেছিলেন, ‘মুরগি খান, এটা স্বাস্থ্যকর এবং আপনাকে ভালো রাখুন।’ অল ইন্ডিয়া পোলট্রি ডেভেলপমেন্ট অ্যান্ড সার্ভিসেস প্রাইভেট লিমিটেডকে ২৩ মে’র মধ্যে বিজ্ঞাপনটি প্রত্যাহার করে নেয়ার অথবা সংশোধন করার নির্দেশ দিয়েছে এএসসিআই।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে সিএসই’র খাদ্য নিরাপত্তা ও টক্সিনসের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিত খুরানা বলেন, ‘আগেই আমরা সানিয়াকে এ বিষয়ে লিখেছি এবং পোলট্রি সেক্টরে অ্যান্টিবায়োটিকের অপব্যবহার এবং বিজ্ঞাপনের অপব্যবহার সম্পর্কে সচেতন করেছি। সচেতন করা হয়েছিল বিজ্ঞাপনের কুফল বিষয়ে। তিনি দেশের তরুণ প্রজন্মের আইডল। লাখ লাখ তরুণ-তরুণী তার মেসেজকে ইতিবাচক হিসেবে নেয়। কিন্তু সানিয়ার অসত্য মেসেজ এভাবে মেনে নেওয়া ঠিক হবে না। দেশের একজন দায়িত্বশীল নাগরিক তথা রোল মডেল হিসেবে, আমরা তাকে ওই বিজ্ঞাপন থেকে সরে যেতে অনুরোধ জানিয়েছি। আগের মতো আরও একবার এমন অনুরোধ করা হয়েছে।’

জানা গেছে, সেই বিজ্ঞাপনে দাবি করা হয়েছিল যে পোলট্রি সেক্টরে অ্যান্টিবায়োটিকের অপব্যবহার হয় না। তবে সিএসই’র এক সমীক্ষায় দেখা গেছে, এমন দাবি আদৌ সত্যি নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন