বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ভারত সফরে থাকছে না মাংসের মেন্যু

May 23, 2018 | 5:47 pm

।। শুভজিত পুততুন্ড, কলকাতা থেকে।।

বিজ্ঞাপন

আর মাত্র একদিন পরই ভারতের পশ্চিবঙ্গ সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৫ মে) ভারতে পৌঁছে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবনের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। পরদিন তাকে ডি-লিট সম্মানে ভূষিত করবেন আসানসোল কাজী নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুধু ডি-লিট সম্মান নয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে কী দিয়ে আপ্যায়ন করবেন তা নিয়েও কোমর বেঁধে নেমে পড়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খাবারের মেন্যুতে নানা পদ থাকলেও, রাখা হয়নি মাংস ও ইলিশ মাছ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী জানিয়েছেন, চারদিকে ভাগাড়ের মরা প্রাণীর মাংসের জেরে মাংস রাখার দুঃসাহস দেখাচ্ছি না। মেন্যুতে ইলিশ না রাখার ব্যাপারে তিনি জানান, বাংলাদেশে ইলিশ খাওয়ার পর এখানকার ইলিশের স্বাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কেমন লাগবে জানি না, তাই মেন্যুতে ইলিশ মাছও রাখছি না।

বিজ্ঞাপন

উপাচার্য জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রীর আপ্যায়নে মাংস বা ইলিশ না রাখলেও, থাকবে নানা ধরনের লোভনীয় খাবার। যার মধ্যে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার গৌরব সীতাভোগ-মিহিদানা উল্লেখযোগ্য। সেই সঙ্গে রাখা হবে কৃষ্ণনগরের সরপুরিয়া ও সরভাজা। থাকবে নানা মাছের লোভনীয় পদও।

তিনি আরও জানান, হাসিনার জন্য উপহার হিসাবে আনা হয়েছে বিশ্ববাংলা ব্র্যান্ডের মসলিন শাড়ি।

আগামি ২৬ মে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরিনাথ ত্রিপাঠি অনুষ্ঠানের সভাপতিত্বে করবেন। উপাচার্য সাধন চক্রবর্তী জানান, ওই অনুষ্ঠানে শেখ হাসিনাকে ডি-লিট উপাধিতে ভূষিত করা হবে। সমাবর্তন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন