বিজ্ঞাপন

পরিবেশ নিয়ে অভিযোগ জানানো যাবে হেল্পলাইন ৩৩৩-৪ নম্বরে

February 6, 2024 | 9:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চালু হয়েছে পরিবেশবিষয়ক জাতীয় হেল্পলাইন ৩৩৩-৪। এখন থেকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সেবাগুলোর তথ্য দেওয়ার পাশাপাশি পরিবেশ সংক্রান্ত যেকোনো অভিযোগ জানানো যাবে এই হেল্পলাইনে। এর জন্য জাতীয় হেল্পলাইন ৩৩৩-এ ফোন করে এরপর ৪ চাপতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে স্মার্ট মন্ত্রণালয় বিনির্মাণসংক্রান্ত সভায় এ প্রযুক্তিসেবার উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রণালয়কে একটি স্মার্ট মন্ত্রণালয়ে পরিণত করার জন্য এর সার্বিক ডিজিটাল রূপান্তরে সহযোগিতা ও সমন্বয়কে সহজতর করতে এটুআই, আইসিটি বিভাগ ও মন্ত্রণালয়টির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষে সচিব ড. ফারহিনা আহমেদ ও এটুআইয়ের পক্ষে প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞা সমঝোতা স্মারকে সই করেন।

স্মার্ট মন্ত্রণালয় গড়তে এটুআই ও আইসিটি বিভাগের সঙ্গে পরিবেশ মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক সই হয়। ছবি: মন্ত্রণালয়

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, এই সমঝোতা স্মারক মন্ত্রণালয়ে নাগরিকদের অভিযোগ জানানোর পাশাপাশি সরকারি সেবা উন্নত করা, অভ্যন্তরীণ দক্ষতা বৃদ্ধি ও নাগরিক সম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে ডিজিটাল উদ্যোগের পরিসরকে বিস্তৃত করবে। এটুআই প্রোগ্রামের সহযোগিতায় মন্ত্রণালয়ের অধীন সাফারি পার্কসহ বিভিন্ন পরিদর্শনকেন্দ্রে ই-টিকিটের ব্যবস্থা করা হবে। মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও এর অগ্রগতি পর্যালোচনার জন্য এডিপি ট্র্যাকারের ব্যবস্থা করা হবে। মন্ত্রণালয়ের ইনস্টিটিউশনাল মেমোরি সংরক্ষণ এবং পরিকল্পনা ও নীতি প্রণয়নে কৃত্রিম বুদ্ধিমত্তা একীভূত করা হবে। পরিবেশগত মান ও প্রভাব মূল্যায়নে এনফোর্সমেন্ট কার্যক্রম শক্তিশালী করতে ডিজিটাল সমাধান করা হবে। এতে অনলাইনে পরিবেশগত ছাড়পত্র সনদ প্রদান ও প্রক্রিয়া ট্র্যাকিং ব্যবস্থা সহজ করা হবে।

বিজ্ঞাপন

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে দুই মন্ত্রণালয়ের মধ্যে সেতুবন্ধন রচনা হতে যাচ্ছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় হবে প্রথম স্মার্ট মন্ত্রণালয়।

পরিবেশ হেল্পলাইন প্রসঙ্গে পলক বলেন, এখন থেকে নাগরিকরা ৩৩৩ নম্বরে কল করে পরে ৪ চেপে পরিবেশ ছাড়পত্র, গবেষণাগার, বন সংরক্ষণসহ পরিবেশ মন্ত্রণালয় ও এর অধীন সব অধিদফতরের তথ্যসেবা ও কর্মকর্তাদের তথ্য পাবেন। পাশাপাশি পানিদূষণ, বায়ুদূষণ, শব্দদূষণ, জীববৈচিত্র্য বিনষ্ট ও অবৈধভাবে বন বা পাহাড় ধ্বংস বা গাছ কাটা ইত্যাদি বিষয়ে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগটি সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে। ওই কর্মকর্তা অভিযোগ প্রসঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। সুবিধাভোগীরা এসএমএসের মাধ্যমে আপডেট পাবেন কিংবা ৩৩৩ নম্বরে কল করেও আপডেট জানতে পারবেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. ফাহমিদা খানম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ মন্ত্রণালয়ের অধীন দফতরপ্রধান এবং মন্ত্রণালয় ও এটুআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন