বিজ্ঞাপন

শিয়াল ও বনমোরগের লড়াই

February 7, 2024 | 5:21 pm

আফরোজা সিদ্দিকী

শৈশবে নানা বাড়িতে নানুদের কাছে কতো শুনেছি ধূর্ত লোভী শিয়ালের গল্প। সমাজের চারপাশে আছে লোভী শিয়ালের মতো কিছু অ-ভদ্র মানুষ আজ সংজ্ঞবদ্ধ। শিয়ালের সংখ্যা বেশি হলেও মানুষরূপী চতুর শিয়ালের সংখ্যা খুব কম তবে তারাও শিয়ালের মতো সংঘবদ্ধ হয়ে এক সাথে হুক্কা হুয়া হুয়া করে চলে। শিশুরা হচ্ছে বেহেশতের দূত। শিশু -কিশোরদের উদ্দেশ্যে ছোট গল্পগুলো চমৎকারভাবে তুলে ধরেছেন। যেন গল্প আর বাস্তব জীবন চোখের সামনে খেলা করছে। সাহিত্যের সমৃদ্ধতর শাখার একটি হলো গল্প। গল্পের সাথে জীবনছবি। জীবনের নানা ঘটনা প্রবাহ, প্রকৃতি, পরিবেশ নিয়ে রচিত হয় গল্পের প্ল্যাটফর্ম।

বিজ্ঞাপন

শিশুসাহিত্যিক স্বপ্নবাজ তরুণ গল্পকার রশীদ এনাম সেই প্ল্যাটফর্ম এ রচনা করেছেন তার ‘শিয়াল ও বনমোরগের লড়াই’ গল্প, যেখানে ফুটে উঠেছে সমাজের চারপাশে গ্রাম বাংলার নির্মল সৌন্দর্যানুভুতি, সৌন্দর্য অরণ্যরানী পাহাড়, গাছপালা, বন, সমুদ্র, নিষ্পেষিত শিশু, মানবিক মানুষ, বই প্রেমী, প্রকৃতির প্রতি ভালোবাসা,পরিবেশ সচেতনতা। প্রাত্যহিক জীবনে ঘটে যাওয়া ঘটনা তার গল্পে বনমোরগ আবেশে প্রকাশ পেয়েছে। এছাড়াও শিশুর সাথে প্রকৃতি পরিবেশে নিবিড় সম্পর্কেও গূঢ় ত্বত্ত্ব তুলে এনেছেন শিশু ও প্রকৃতিপ্রেমী লেখক রশীদ এনাম।

লেখক বনমোরগ, পিঁপড়া, বিশ্বস্থ কুকুর, বিহঙ্গ চরিত্রকে করেছেন প্রকৃতির বন্ধু হিসেবে প্রকৃতি রক্ষায় সাহসী ভূমিকার ইঙ্গিত দিয়েছেন। গল্পে সুচিকিৎসার অবহেলায় শিশু মাহির ট্রাজেডি পাঠকের হৃদং স্পর্শ করবে এবং মানব প্রেম জাগ্রত করতে বিশেষ করে শিশুদের বই প্রেমী করতে এবং পরিবেশ সচেতন করার উদ্দ্যেশ্য ছিল তাঁর গল্পের বার্তা। বইটির চমৎকার প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী আবু হাসান একেবারে মনের মাধুরী মিশিয়ে একেঁছেন ছবিগুলো, যেন গল্পের সাথে শিশুদের জীবন খেলা করে। বইটি প্রকাশ করেছেন আদিগন্ত প্রকাশন। বইটির মূল্য রাখা হয়েছে দুইশত পঞ্চাশ টাকা।

আজকের শিশু কিশোররা আগামীর স্মার্ট বাংলার রক্ষাকর্তা। রশীদ এনাম ‘শিয়াল ও বনমোরগের লড়াই’ গল্পের মাধ্যেমে শিশুদের বইও প্রকৃতি প্রেম এবং পরিবেশ সচেতনতার বিকাশ ঘটবে বলে আমি মনে করি। ছেলেবেলা থেকে সে উপলব্ধি সৃজনে মননে ধারন ও লালন করার জন্য ছোট গল্পগুলো সহায়ক ভূমিকা পালন করবে। রশীদ এনাম তার লেখানিতে বনমোরগ, টিয়া পাখি, পিঁপড়া গল্প দিয়ে যে শিশুদের এবং সমাজের বিপদগামী মানুষদের আলোর পথে আনার যে মুনশিয়ানা দেখিয়েছে আমি মুগ্ধ। রশীদ এনামের লেখা গল্পগুলো শিশুমনে রেখাপাত করবে এই বিশ্বাস আমার দৃঢ়। লেখকের মহত্ত্বও চেষ্টার প্রতি আশাবাদ ব্যক্ত করে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পরিবেশ তথা আগামীর লাল সবুজের সোনার বাংলা উপহার দিবে বলে প্রত্যাশা রাখি ।

বিজ্ঞাপন

বইটি অমর একুশে বইমেলায় আদিগন্ত প্রকাশনের ৭৫০-৭৫২ নং স্টলে পাওয়া যাচ্ছে।

সারাবাংলা/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন