বিজ্ঞাপন

ফুটপাত থেকে হাজার স্থাপনা অপসারণ, হকারদের মিছিল

February 8, 2024 | 7:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ফুটপাত দখলমুক্ত করতে ব্যাপক উচ্ছেদ অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) নগরীর ফলমুণ্ডি লেইন, পুরাতন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, নতুন রেলস্টেশন, নিউমার্কেট, তামাকুণ্ডি লেইন, আমতলসহ আশপাশের প্রায় দেড় কিলোমিটার এলাকা থেকে হকারদের উচ্ছেদ করা হয়।

দিনভর এ অভিযানে প্রায় এক হাজার ভ্রাম্যমাণ দোকান উচ্ছেদ করা হয়েছে, গুঁড়িয়ে দেওয়া হয়েছে বেশকিছু সেমি পাকা দোকান ও অবৈধ স্থাপনা। অভিযানে চসিক, চট্টগ্রাম জেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার সাতজন ম্যাজিস্ট্রেট ছিলেন। মোতায়েন ছিলেন প্রায় ২০০ পুলিশ, ৩০ জন র‌্যাব ও আনসারসহ চসিকের বিপুলসংখ্যক কর্মী।

উচ্ছেদ অভিযানের প্রতিবাদে হকাররা বিক্ষোভ করেন। ছবি: সারাবাংলা

চসিক মেয়রের একান্ত সচিব আবুল হাশেম সারাবাংলাকে জানান, সকাল থেকে বিকেল পর্যন্ত উচ্ছেদ অভিযান চলেছে। অভিযানে সাতজন ম্যাজিস্ট্রেট অংশ নিয়েছেন। ফুটপাতে দোকান বসাতে বসাতে অনেকে সেখানে স্থায়ী অবকাঠামো করে ফেলেছিল। সেগুলোও উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদের সময় তেমন বাধা আসেনি। অভিযানে প্রায় এক হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে আসন্ন রমজানের আগে এ উচ্ছেদকে কেন্দ্র করে প্রতিক্রিয়া জানিয়েছেন হকাররা। চট্টগ্রামের ‘হকারের রাজ্য’ হিসেবে পরিচিত এ এলাকায় অভিযান চলাকালে দফায় দফায় মিছিল করেন হকাররা। এ সময় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

চট্টগ্রাম সম্মিলিত হকার ফেডারেশনের সভাপতি মিলন হোসেন মিলন সারাবাংলাকে বলেন, ‘মেয়র রেজাউলকে আমরা ভোট দিয়ে নির্বাচিত করেছি। কিন্তু গত তিন বছরে তিনি কোনোদিন আমাদের সঙ্গে মিটিং করেননি। কোনো ধরনের নোটিশ ছাড়া আজ (বৃহস্পতিবার) চার থেকে পাঁচ হাজার গরীব হকারদের উচ্ছেদ করা হয়েছে। আমরা বলতে চাই, যদি পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করা হয়, তাহলে আমাদের জীবন চলে গেলেও আমরা ফুটপাত ছাড়ব না।’

এর আগে গত ৩০ জানুয়ারি সিটি করপোরেশনের মাসিক সভায় হকার উচ্ছেদে ব্যাপক অভিযান চালানোর ঘোষণা দিয়েছিলেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন