বিজ্ঞাপন

মেলার ৮ম দিনে বই এসেছে ৮০টি

February 8, 2024 | 11:52 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে বইমেলার অষ্টম দিনে কবিতার বই এসেছে ২৫টি। এছাড়া, ১০টি উপন্যাস, তিনটি মুক্তিযুদ্ধভিত্তিক, দু’টি ইতিহাস-সংক্রান্ত বইসহ এইদিনে সর্বমোট বই এসেছে ৮০টি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রকাশিত নতুন উপন্যাসগুলোর মধ্যে রয়েছে— রওনক বিশাখা শ্যামলীর ‘তুমিই নয়নতারা’, ফয়েজ তৌহিদুল ইসলামের ‘শ্রেষ্ঠ রাঁধুনী পুরস্কার’, কাজী লাবণ্যের ‘অনশ্রু ঈশ্বর’। এ ছাড়া, এম মাহবুব মুকুলের ‘জাগ্রত কর দেশপ্রেম’, জয়নুল আবেদীনের ‘শেষ বলে কিছু নেই’, আলতাফ হোসেন উজ্জলের ‘হলুদ সন্ধ্যায় চাঁদ’সহ সর্বমোট ২৫টি কবিতার বই প্রকাশিত হয়েছে বইমেলার ৮ম দিনে।

এদিকে, মেলার ৮ম দিন বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: আহমদ শরীফ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অধ্যাপক আবুল আহসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন রাজীব সরকার।

বিজ্ঞাপন

মূল প্রবন্ধ উপস্থাপনকালে রাজীব সরকার বলেন, ‘আহমদ শরীফ ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি চিন্তাবিদ। রেনেসাঁর প্রতি তার ছিল গভীর অনুরাগ। আহমদ শরীফের ইহজাগতিক জীবনদর্শনের মূলে কাজ করেছে রেনেসাঁস চেতনা। মানুষের কল্যাণ সাধনই ছিল তার ব্রত। মত প্রকাশের স্বাধীনতা ও মুক্তবুদ্ধির অবিচল অনুশীলন করেছিলেন তিনি। এ জন্য স্বাধীন মত প্রকাশ করা থেকে নিজে কখনো বিরত থাকেননি।’

সভাপতির বক্তব্যে অধ্যাপক আবুল আহসান চৌধুরী বলেন, ‘অধ্যাপক আহমদ শরীফের চিন্তাজগৎ ছিল সুদূর প্রসারিত। জ্ঞান অন্বেষণের ধারাবাহিকতায় তার চিন্তাজগতে বিবর্তনও ঘটেছে। নতুন বিষয়কে সহজভাবে গ্রহণ করার ক্ষমতা ছিল তার। এই মহান চিন্তকের ইহজাগতিক ও রেনেসাঁ-চিন্তা আজও প্রাসঙ্গিক।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন