বিজ্ঞাপন

রাজশাহীতে সংরক্ষিত আসনের এমপি হতে চান মাহিসহ ১৮ জন

February 9, 2024 | 5:10 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: সংরক্ষিত আসনের জন্য রাজশাহী থেকে ১৮ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। এর মধ্যে চিত্রনায়িকা শারমিন আক্তার নিপাও (মাহিয়া মাহি) আছেন। এছাড়াও আছেন বেশ কয়েকজন নারী নেত্রী ও বর্তমান নারী সংসদ সদস্য।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। এখন পর্যন্ত এক হাজার ৫৪৯টি মনোনয়ন ফরম বিক্রি হয় বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এবার ৫০টি সংরক্ষিত মহিলা আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ৪৮টি।

যারা মনোনয়ন ফরম তুলেছেন, তারা হলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সমাজসেবক শাহীন আক্তার রেনী, ঢাকাই চিত্রনায়িকা ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের যুগ্ম সম্পাদক শারমিন আক্তার নিপা, সংরক্ষিত আসনের এমপি ও মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাড. আদিবা আঞ্জুম মিতা, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মরজিনা পারভীন, সাধারণ সম্পাদক অ্যাড. নাসরিন আক্তার মিতা, নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা রেজা খান, সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য ইফফাত আরা কামাল, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপ কমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক পূর্ণিমা ভট্টাচার্যমহানগর মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শিখা খাতুন, জেলা আওয়ামী লীগের সদস্য রোকসানা মেহবুব চপলা, জেলা যুব মহিলা লীগের সভাপতি নার্গিস শেলী, সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা তাজুল ইসলাম মোহাম্মদ ফারুকের কন্যা তানজিমা শারমিন মুনি, তানোর উপজেলা ভাইস চেয়ারম্যান সোনিয়া সরদার। আওয়ামী লীগ থেকে মনোনয়ন কিনেছেন বিএনএম নেত্রী তাজকিয়া বিনতে নাজিব। এছাড়াও দুজনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি তারা হলেন শাহানারা বেগম ও রুমা রানী রায়।

তফসিল ঘোষণার পর থেকে দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্যরা। সংরক্ষিত মহিলা সংসদ সদস্য হতে হলে সাধারণত স্থানীয় সংসদ সদস্য এবং আওয়ামী লীগের সমর্থন প্রয়োজন হয়। যদিও দলীয় প্রধানের সিদ্ধান্তই চূড়ান্ত। সবগুলো বিষয় মাথায় রেখে করছেন তদবির ও লবিং।

বিজ্ঞাপন

সংসদ সদস্য হওয়ার বিষয়ে সবাই আশাবাদী। তবে তারা দলীয় প্রধানের সিদ্ধান্ত মাথা পেতে নেবেন বলেও জানিয়েছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, দ্বাদশ সংসদে সংরক্ষিত নারী আসনগুলোতে নতুনদের সুযোগ দিতে চায় আওয়ামী লীগ। সে কারণে বাদ পড়বেন বেশিরভাগ বর্তমান সংসদ সদস্য। তবে দলের সভানেত্রীর বিশেষ বিবেচনা আর ব্যতিক্রম ক্ষেত্রে ‘চার-পাঁচজন’ পুনরায় সংসদে বসতে পারেন।

জেলা ও মহানগরের একাধিক নেতা জানান, সংসদ সদস্য প্রার্থীদের মধ্যে কয়েকজন রয়েছেন পারিবারিকভাবেই দলের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত। আবার কয়েকজন রয়েছেন নবীন। প্রার্থীদের কেউ কেউ দলের দুর্দিনে-সুদিনে দলের পতাকা ধরে রেখেছিলেন। আবার কেউ কেউ দলের সুবিধাজনক অবস্থা দেখে নতুন রাজনীতিতে নেমেছেন।

বিজ্ঞাপন

এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী ভোটারদের উৎসাহিত করতে মাঠে যারা সক্রিয় ভূমিকা রেখেছেন, তাদের মধ্য থেকে কাউকে সংসদ সদস্য করা হলে রাজনীতিতে ইতিবাচক ফল বয়ে আনবে। পাশাপাশি জেলা ও মহানগরের রাজনীতিতে নারী নেতৃত্বের বিকাশ ঘটবে।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য কাজী আবদুল ওয়াদুদ দারা বলেন বলেন, প্রধানমন্ত্রী রাজশাহী থেকে যাকে চাইবেন আমরা তাকেই স্বাগত জানাব। সরকারের উন্নয়নে শামিল হয়ে সংরক্ষিত আসনে ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ভালো করেই জানেন রাজশাহীতে কাকে সংরক্ষিত আসন দেওয়া যাবে। তিনি যোগ্য প্রার্থীকেই সংসদে বসাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন