বিজ্ঞাপন

মেলার নবম দিনে বই এসেছে ১৭১টি

February 9, 2024 | 11:37 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে বইমেলার ৯ম দিনে নতুন বই এসেছে ১৭১টি। এই পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক বই প্রকাশিত হয়েছে আজ।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) মেলার ৯ম দিনে ৫৭টি কবিতার বই, ৩৭টি উপন্যাস, ২৫টি গল্পগ্রন্থ, ১টি শিশুসাহিত্য, ২টি করে জীবনী, অনুবাদ ও মুক্তিযুদ্ধভিত্তিক বই আজকের মেলায় নতুন করে প্রকাশিত হয়েছে।

এদিকে, সকাল সাড়ে আটটায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে ক-শাখায় ৩৯৫, খ-শাখায় ২৩৫ এবং গ-শাখায় ৬৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ এস, ওয়াজেদ আলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তফা এনাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন।

বিজ্ঞাপন

প্রাবন্ধিক হেনা মোস্তফা এনাম বলেন, ‘এস ওয়াজেদ আলির রচনাসমগ্র কালের স্কুল ও নির্মম মুখোশমালা খুলে দেওয়া, সর্ব মানবের মাঙ্গলিক সমাজ নির্মাণের ইশতিহার। কালের ক্ষত, রক্তের দাগ এবং অগ্নিদগ্ধ ছাই পেরিয়ে যে অখণ্ড রাষ্ট্রের স্বপ্ন তিনি দেখেছেন, স্বভাবতই সেখানে হিন্দু- মুসলমান সম্প্রদায়ের সম্মিলন বড় হয়ে দেখা দিয়েছে।’

সভাপতির বক্তব্যে অধ্যাপক সৈয়দ আকরম হোসেন বলেন, ‘এস ওয়াজেদ আলি ছিলেন সব্যসাচী লেখক এবং একজন মহান চিন্তক। আন্তঃসাংস্কৃতিক মিলনের মাধ্যমে ঐক্যবদ্ধ ভারতের স্বপ্ন দেখেছিলেন তিনি। তার আদর্শ ও চিন্তা নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আমাদের যথাযথ উদ্যোগ নিতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন