বিজ্ঞাপন

রাফায় ইসরাইলি বিমান হামলায় ২৮ ফিলিস্তিনি নিহত

February 10, 2024 | 7:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকার দক্ষিণে রাফা শহরে ইসরাইলি বিমান হামলায় অন্তত ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) ভোরে এই হামলা চালায় ইসরাইল। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রাফা শহরে স্থল অভিযান চালানোর ঘোষণা দেওয়ার পর শনিবার এই হামলার ঘটনা ঘটল।

বিজ্ঞাপন

গাজা শহরের দক্ষিণে অবস্থিত রাফা। গত কয়েক মাসে ইসরাইলি নির্দেশনায় উত্তর গাজা থেকে লাখো মানুষ রাফা শহরে আশ্রয় নিয়েছেন। গাজার ২৩ লাখ জনসংখ্যার বেশিরভাগই এখন রাফা শহরে। তবে এখন এই শহরেই স্থল অভিযানের কথা বলছেন বেঞ্জামিন নেতানিয়াহু। রাফা শহরের লাখ লাখ বেসামরিক মানুষ এখন কোথায় আশ্রয় নেবেন তা পরিষ্কার নয়।

বেসামরিক মানুষদের জন্য কোনো বিকল্প ব্যবস্থা না করে রাফায় স্থল অভিযানের সিদ্ধান্ত নেওয়ায় ইসরাইলের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা মিত্র। মার্কিন কর্মকর্তারা বলেছেন, বেসামরিক জনগণের আশ্রয়ের কোনো পরিকল্পনা ছাড়াই রাফা শহরে হামলা বড় বিপর্যয়ের দিকে নিয়ে যাবে।

যদিও গত কয়েক সপ্তাহ ধরে নিয়মিতই রাফা শহরে বিমান হামলা চালিয়ে আসছে ইসরাইল। তবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বড় পরিসরের স্থল অভিযানের ঘোষণা দেওয়ায় ব্যাপক বেসামরিক প্রাণহানির আশঙ্কা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার ভোরে রাফা এলাকার আবাসিক বাড়িতে অন্তত ৩টি বিমান হামলা চালায়। এতে ২৮ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনের একজন স্বাস্থ্য কর্মকর্তা এবং অ্যাসোসিয়েটেড প্রেস সাংবাদিকদের মতে, বিমান হামলায় তিনটি পরিবারের একাধিক সদস্য নিহত হয়েছেন, যার মধ্যে মোট ১০টি শিশু রয়েছে। সবচেয়ে ছোট শিশু তিন মাস বয়সী।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন