বিজ্ঞাপন

বাংলা একাডেমিতে ‘পিপীলিকার’ ভিড়

February 10, 2024 | 11:50 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: শনিবার (১০ ফেব্রুয়ারি)। মেলার ১০ম দিন। বাংলা একাডেমি অংশে একটি স্টলের সামনে তুলনামূলক ভিড়। স্টলটির নাম ‘পিপীলিকা’। ৮৪৪ নম্বর এই স্টলের সামনে ভিড় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এটি মূলত তাদেরই স্টল। ওই ব্যাচের বন্ধুরা এবার প্রকাশ করেছেন ‘পিপীলিকার সংসার’ নামের একটি গল্পসংকলন।

বিজ্ঞাপন

‘পিপীলিকা’ মূলত একটি অনলাইন প্ল্যাটফর্ম হিসেবেই যাত্রা শুরু করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম এটি। এই ব্যাচের বন্ধুরা প্ল্যাটফর্মটিতে লেখালেখি করেন। তবে অনলাইন থেকে এবার কাগজের কাঠামোতে রূপ নিয়েছে ‘পিপীলিকা’।

বইমেলার ১০ম দিনে আজ ‘পিপীলিকা’ থেকে প্রকাশিত বই ‘পিপীলিকার সংসার’র মোড়ক উন্মোচন করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা। বইটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ ব্যাচের রেজিস্টার্ড বন্ধু সংগঠন— ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যালায়েন্সের (ডুফা) ২২ জন সদস্যের লেখা স্থান পেয়েছে। বইটির প্রচ্ছদ থেকে শুরু করে সম্পাদনা কিংবা লেখা— সবকিছুই করেছে ব্যাচটির বন্ধুরা।

বিজ্ঞাপন

বইটির মোড়ক উন্মোচনকে কেন্দ্র করে ব্যাচটির শিক্ষার্থীরা একত্র হয়েছেন বইমেলায়। এই ‘একত্র হওয়া’ কিংবা ‘একত্র থাকা’র ইচ্ছা থেকেই প্ল্যাটফর্মটির নাম হয়েছে ‘পিপীলিকা’। পিপীলিকা যেমন যুথবদ্ধ থাকে, এই ব্যাচের বন্ধুরাও তেমন ঐক্যবদ্ধ থাকার অদম্য ইচ্ছে লালন করেন।

ডুফার সদস্য এবং ‘পিপীলিকার সংসার’ বইয়ের সম্পাদনা পরিষদের সদস্য মাজকুরা নাজনীন উর্মি সারাবাংলাকে বলেন, ২০২৩ সালে ‘পিপীলিকা’ প্ল্যাটফর্মটির জন্ম হয় এবং এই বছর আমরা প্রকাশনায় চলে এলাম। ‘পিপীলিকার সংসার’ নামের গল্প সংকলন দিয়ে আমাদের যাত্রা শুরু হলো। এখানে বাইশটি লেখা রয়েছে। সবগুলোর লেখক আমাদের ডুফার বন্ধু।

ডুফার একজন শুভানুধ্যায়ী বাংলা একাডেমির পরিচালক. ড. মো. শাহাদাত হোসেন নিপু সারাবাংলাকে বলেন, আমি খুবই আনন্দিত ও অভিভূত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি নানান কিছুর সঙ্গে নিজেদের যুক্ত রাখে। তেমনই ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরাও নানাবিধ কাজের সঙ্গে জড়িয়েছে। তারা একটি প্রকাশনা করেছে। এখানে তারা তাদের গল্পগুলো লিপিবদ্ধ করেছে। এর মধ্য দিয়ে তারা তাদের বন্ধুত্বকে আরও গাঢ় করেছে। আমি মনে করি, এর মধ্য দিয়ে সুকুমার বৃত্তি প্রসারিত হবে।

বিজ্ঞাপন

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আসা ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি একেএম এনায়েত হোসেন সারাবাংলাকে বলেন, আমরা ভাগ্যবান যে বইমেলায় এমন একটি বই নিয়ে আসতে পেরেছি। আমরা আগামী বইমেলায় ‘আমার দেখা ডুফা’ শীর্ষক একটি বই নিয়ে আসব। সেখানে আমাদের ডুফার সকল বন্ধুর কথা থাকবে। এর আগে ২০১৯ সালেও একটি বই এসেছিল। বিনোদিন-মাস্তির জন্য আমাদের ডুফা নয়, আমরা বরং সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করি। পরবর্তী প্রজন্মের মেধা-মনন বিকাশের জন্য আমরা কাজ করি। ডুফা প্রতিষ্ঠার আগেও আমরা দলবদ্ধ ছিলাম, পরও দলবদ্ধ আছি।

সংগঠনটির প্রতিষ্ঠাতাদের একজন আশরাফুল ইসলাম সারাবাংলাকে বলেন, আমরা সমাজ ও দেশের উন্নয়নের জন্য কাজ করি। আমাদের বিভিন্ন কাজের মধ্যে প্রকাশনা একটি কাজ। এরই ধারাবাহিকতায় এবার ‘পিপীলিকার সংসার’ বইটি এসেছে। সবাইকে সঙ্গে নিয়ে আমরা আমাদের প্ল্যাটফর্মকে একটি জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

সাবেক সভাপতি বদরুল হক অনু সারাবাংলাকে বলেন, পিপীলিকার সংসার মূলত গল্পসমগ্র। এখানে আমরা আমাদের অভিজ্ঞতা নিয়ে লিখেছি। এটি আমাদের অগ্রযাত্রার অংশ। আমরা আরও বহুদূর যাব।

বিজ্ঞাপন

সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক গাজী শেখ ফরিদ সারাবাংলাকে বলেন, ডুফা প্রতিষ্ঠার পর থেকেই সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে কাজ করে আসছে। ২০১৯ সালে আমাদের একটি কবিতার বই বের হয়েছিল। এরপর থেকে আমরা সাহিত্য নিয়ে কাজ করার প্রতি ফোকাসড হই। তারই অংশ হিসেবে আমরা ‘পিপীলিকা’ নামের একটি ফেইসবুক প্ল্যাটফর্মে লেখালেখি শুরু করি। বিভিন্ন পর্যায়ে আমাদের কলেবর বাড়তে থাকে। এরপর আমাদের মাথায় চিন্তা আসে কীভাবে অনলাইন থেকে বিষয়টিকে অফলাইনে আনা যায়। সেখান থেকেই মূলত আজকের সবকিছু।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন