বিজ্ঞাপন

মেয়র ও কাউন্সিলরদের ছুটি কমছে, খসড়া অনুমোদন

February 11, 2024 | 5:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের বার্ষিক ছুটি তিন মাস থেকে কমিয়ে ১ মাস করার বিধান রেখে স্থানীয় সরকার ( সিটি করপোরেশন) ( সংশোধন) আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একইসঙ্গে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিন থেকে কমিয়ে ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার বিধান রাখা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ এর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, ‘আইনটি ২০২৩ সালে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছিল কিন্তু সংসদের শেষ সময়ে চলে আসায় সংসদে উপস্থাপন করা সম্ভব হয়নি। এরমধ্যে নতুন মন্ত্রিসভা গঠন হয়ে যায়। যে কারণে নতুন মন্ত্রিসভা আবারও অনুমোদন দিলো। আইনটি নতুনভাবে অনুমোদন হলেও কোনো পরিবর্তন নেই।’

মন্ত্রিপরিষদ সচিক বলেন, ‘মেয়র ও কাউন্সিলরা আগে বছরে তিন মাস ছুটি কাটাতে পারতেন এখন তা কমিয়ে ১ মাস করা হয়েছে। এছাড়া নির্বাচনের ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান থাকলেও নতুন সংশোধিত আইনে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা বলা হয়েছে।’

বিজ্ঞাপন

এ ছাড়া আগে ওয়াসা ড্রেনেজ ব্যবস্থা দেখভাল করলেও এখন থেকে তা সিটি করপোরোশন করবে বিষয়টি স্পষ্ট করা হয়েছে আইনে। আগে নিয়ম ছিল ওয়ার্ড কাউন্সিল শূন্য হলে পাশের ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্ব পালন করতে পারবেন। এখন সংক্ষরিত আসনের কাউন্সিলর করবেন।

এ ছাড়া এখন আইনে প্রথম যেদিন করপোরেশন সভা তা পাঁচ বছর পর্যন্ত ঠিক থাকবে। নতুন মেয়ররা এসে পনেরো কার্যদিবনের মধ্যে প্রথম সভা আহ্বান করবেন সেদিন থেকেই আগের মেয়াদ শেষ হবে। নতুন মেয়াদ শুরু হবে। আর বিভিন্ন বিষয়ে ১৪ কমিটি করার কথা রয়েছে আগের আইনের সঙ্গে আরও ৭টি কমিটি যোগ করা হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভা বৈঠকে কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরনের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি প্রদানের প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন