বিজ্ঞাপন

গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা পরিশোধ করে আপিলের নির্দেশ

February 12, 2024 | 10:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ২০১১-১২, ২০১২-২০১৩ অর্থবছরে করবর্ষের আয়করের ২৫ শতাংশ অর্থাৎ ৫০ কোটি টাকা পরিশোধ করে আপিল ফাইলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এ বিষয়ে ড. ইউনূসের প্রতিষ্ঠানের পক্ষে করা আবেদন খারিজ করে সোমবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায়ে আদালত বলেছেন, আইন অনুযায়ী যেটা দেওয়ার সেটাই ড. ইউনূসকে দিতে হবে। এখানে অনুকম্পা দেখানোর কোনো সুযোগ নেই।

পরে সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা আক্তার বলেন, ‘ড. ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ২০১১-১২, ২০১২-২০১৩ অর্থবছরে আয় করের ৫০ কোটি টাকা জমা দেওয়ার পর আপিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ড. ইউনূসের আবেদন খারিজ করে এ রায় দিয়েছেন হাইকোর্ট।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ২০২০ সালে নভেম্বরে ২০১১ থেকে ২০১৩ দুই বছরের প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে নোটিশ পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড। এর পর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে গ্রামীণ কল্যাণ ট্রাস্ট অর্থ নেই বলে মওকুফ চান। ওই আবেদন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রিজক্টে করার পর তারা আয়করের টাকা মওকুফ চেয়েছিলেন।

কিন্তু তখন তাদের একটি অ্যাকাউন্টেই প্রায় ৪০০ কোটি টাকা ছিল। ওই সময় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ অর্থ চেয়ে নোটিশ করার পর গ্রামীণ টেলিকম সেটিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি নিয়ে নোটিশ কেন বেআইনি বলা হবে না এ নিয়ে রুলও জারি করেন আদালত।

এরপর গত তিন বছরে বিভিন্ন আদালত ঘুরে মামলাটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আসে। আজ সেটি শুনানি শেষে গ্রামীণ টেলিকমের রিট আবেদন খারিজ করেদেন আদালত। সেইসঙ্গে গ্রামীণ টেলিকমকে আদেশ দেন নিয়ম অনুযায়ী দাবিকৃত আয়করের ২৫ শতাংশ টাকা আগে জমা দিয়ে এরপর এনবিআরের বিরুদ্ধে আপিল দায়ের করতে।

বিজ্ঞাপন

সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা আক্তার জানান, এর আগের রাষ্ট্রপক্ষকে হাইকোর্ট জানিয়েছিল ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত গ্রামীণ কল্যাণ এবং গ্রামীণ টেলিকম ট্রাস্টের ১ হাজার ১০০ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন