বিজ্ঞাপন

রমজানে ‘সিন্ডিকেটবাজি’ নিয়ন্ত্রণের দাবি জানিয়ে রিকশা মিছিল

February 13, 2024 | 7:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কোনো রিকশায় একজন, কোনো রিকশায় দুজন যাত্রী। প্রত্যেকের হাতে প্ল্যাকার্ড। রমজানে নিত্যপণ্যের দাম বাড়ানো সিন্ডিকেট, কালোবাজারি ও মজুতদারদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা সেসব প্ল্যাকার্ডে। বেশ কয়েকটি রিকশা নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখার দাবিতে ব্যতিক্রমী এ কর্মসূচি পালন করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে নগরীর জামালখানে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ কর্মসূচিতে শামিল হন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। ক্যাবের উদ্যোগে প্রথমে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এরপর রিকশা নিয়ে মিছিল বের হয়। এ সময় ‘কালোবাজারির কালো হাত, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’ ; ‘মজুতদারের কালো হাত, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’— এমন স্লোগান দেওয়া হয়।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, প্রশাসনের প্রশ্রয় ও আইন প্রয়োগে শৈথিল্যের কারণে প্রতিবছর রমজানে অসাধু সিন্ডিকেট কৃত্রিম সরবরাহ সংকট তৈরি করে ভোগ্যপণ্যের দাম বাড়ানোর সুযোগ পায়। অথচ সরকার আমদানির ওপর শুল্ক কমানো, রাজস্ব কর হ্রাস করাসহ বিভিন্ন পদক্ষেপ নিলেও ভোগ্যপণ্যের বাজারে এর কোনো প্রভাব পড়ে না।

এবারও রমজানকে সামনে রেখে এমন পাঁয়তারা শুরু হয়েছে অভিযোগ করে ক্যাবের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, ‘সরকার চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর আমদানির ওপর শুল্ক কমিয়েছে। খাদ্যপণ্য আমদানির ওপর সরকার ৫ শতাংশ রাজস্ব কর হ্রাস করেছে। কিন্তু দেশের বৃহৎ ভোগ্যপণ্যের বাজার চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জে এর কোনো প্রভাব নেই। দাম কমার পরিবর্তে উল্টো ভোজ্যতেলের দাম বেড়েছে লিটারে দুই টাকার কাছাকাছি। পেঁয়াজের দামও আগের মতোই অস্থির।’

বিজ্ঞাপন

আইন প্রয়োগে শিথিলতা ও স্থানীয় প্রশাসনের আশ্রয়-প্রশ্রয়ের কারণে কিছু অসাধু ব্যবসায়ী বারবার কারসাজি করছেন অভিযোগ করে তিনি বলেন, ‘অপকর্মের হোতাদের কঠিন শাস্তির পরিবর্তে জামাই আদর করে প্রশাসন। আইন প্রয়োগের সময় চেহারা ও রাজনৈতিক পরিচয় দেখে সিদ্ধান্ত নেয়। আর সংকট হলেই প্রশাসন সাঁড়াশি অভিযানের কথা বলে হুংকার ছাড়ে। শেষ পর্যন্ত খুচরা দোকানে লোক দেখানো কিছু অভিযান পরিচালনা করে।’

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহনগরের সভাপতি আবু হানিফ নোমানের সঞ্চালনায় কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন সাবেক কলেজ শিক্ষক ইদ্রিস আলী, ন্যাপ নেতা মিটুল দাস গুপ্ত, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও থানার সভাপতি মোহাম্মদ জানে আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন