বিজ্ঞাপন

সংরক্ষিত নারী আসনের মনোনয়ন চূড়ান্ত বুধবার

February 13, 2024 | 8:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে ডাকা হয়েছে। সেখানে সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেবেন।

বিজ্ঞাপন

এরপর দুপুর ১২টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা বসবে। সেখানে ৪৮টি আসনে সংরক্ষিত নারী সংসদ সদস্য পদে দলীয় মনোনয়ন তালিকা চূড়ান্ত করবে দলটি। এদিন প্রার্থীদের গণভবনে প্রবেশের জন্য যে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তার স্লিপ প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় দলটির বিভিন্নস্তরের নেত্রীসহ মন্ত্রী-সংসদ সদস্যদের সহধর্মিণী, বিভিন্ন পেশাজীবী, অভিনেত্রীসহ বিভিন্ন পেশার নারীরা আছেন। দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলের মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কার্যক্রম থেকে এমন চিত্র উঠে এসেছে। মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন দলটির বিভিন্ন স্তরের নেত্রী, আওয়ামী পরিবারের উত্তরাধিকার, সাবেক-বর্তমান সংসদ সদস্যদের সহধর্মিনী, পেশাজীবী-অভিনেত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার নেত্রীরা।

এবার সংরক্ষিত মহিলা সংসদ সদস্য হিসেবে নৌকার মনোনয়ন প্রত্যাশায় ক্ষমতাসীন দলটির বিভিন্নস্তরের নেত্রীসহ পেশাজীবী মিলে মোট ১ হাজার ৫৪৯ জন আগ্রহী ফরম সংগ্রহ করেন। টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করা আওয়ামী লীগের তহবিলে নারী সংরক্ষিত আসনের মনোনয়ন ফরম বিক্রি বাবদ মোট ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা জমা হয়েছে। এবার সংরক্ষিত আসনে দলের প্রতিটি মনোনয়ন ফরমের মূল্য ৫০ হাজার টাকা, যা একাদশ জাতীয় সংসদের ক্ষেত্রে ছিল ৩০ হাজার টাকা।

বিজ্ঞাপন

এবার আওয়ামী লীগ দলীয় স্বতন্ত্র প্রার্থীরা তাদের অংশের নারী প্রার্থীর মনোনয়ন দেওয়ার এখতিয়ার দলটির সভাপতি শেখ হাসিনার ওপর ন্যস্ত করেছেন। আইন অনুযায়ী জাতীয় পার্টি দু’টি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেবে। আর আওয়ামী লীগ, স্বতন্ত্র ও তাদের ১৪ দলীয় জোট মিলিয়ে মোট ৪৮টি আসনে মনোনয়ন দিতে পারবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ আগামী রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই করা হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। আপিল দায়ের ২২ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ হবে ১৪ মার্চ। ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মনিরুজ্জামান এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন