বিজ্ঞাপন

হকারদের হলিডে মার্কেট করে দিতে চান চসিক মেয়র

February 14, 2024 | 7:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর ফুটপাত দখলমুক্ত রাখতে হকারদের জন্য ‘হলিডে মার্কেট’ করার প্রতিশ্রুতি দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিজ্ঞাপন

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর টাইগারপাসের অস্থায়ী চসিক ভবনে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের তিন বছর উপলক্ষ্যে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ের সময় তিনি এ কথা জানান।

ফুটপাতকে হকারমুক্ত করার অভিযান অব্যাহত থাকবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র রেজাউল বলেন, ‘ফুটপাট করা হয়েছে যাতে সাধারণ মানুষ নির্বিঘ্নে, নিশ্চিন্তে ও নিরাপদে হাঁটাচলা করতে পারে। কিন্তু ফুটপাত নিয়ে আমাদের এখানে প্রতিনিয়ত অভিযোগ আসছে। শিক্ষার্থীরা স্কুলে যাওয়ার সময় দুর্ঘটনায় আহত হয়েছে।’

তিনি বলেন, ‘হকারদের জন্য হলিডে মার্কেট করে দেবো। শুক্র ও শনিবার অফিস-আদালত বন্ধ থাকে। এ দুই দিনের একটি নির্দিষ্ট জায়গা নির্ধারণ করে দেবো। সেখানে তারা ব্যবসা করবে।’

বিজ্ঞাপন

গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি করপোরেশন।

পরদিন হকারদের কেউ কেউ আবারও বসতে চাইলে সিটি করপোরেশনের কর্মীরা গিয়ে তাদের সরিয়ে দেন। এ সময় হকারদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় সিটি করপোরেশন ও পুলিশের পক্ষ থেকে ৩৫ জনের নাম উল্লেখসহ ১২০০ জনকে আসামি করে দুইটি মামলা করা হয়েছে।

বিপ্লব উদ্যানের দোকান মালিকদের সঙ্গে চুক্তি নিয়ে বিপাকে চসিক

বিজ্ঞাপন

দোকানসহ নানা ধরনের অবকাঠামো নির্মাণের কারণে চট্টগ্রাম নগরীর বিপ্লব উদ্যানের সবুজ ও উন্মুক্ত পরিসরের পরিমাণ অর্ধেকে নেমে এসেছিল। এ অবস্থায় আবারও উদ্যানটিতে নতুন করে স্থাপনা নির্মাণের কাজ শুরু হয়েছে।

সিটি করপোরেশন খালি জায়গাগুলোতে পার্ক করতে চায়, কিন্তু বিপ্লব উদ্যানে অবকাঠামো তৈরি করছে এ বিষয়ে জানতে চাইলে মেয়র রেজাউল বলেন, ‘বিপ্লব উদ্যানের মালিক এখন দোকান মালিক সমিতি। উদ্যান এখন মালিক সমিতির কাছে চলে গেছে। এ দোকান কি আমি করেছি? আমার সময়ে কোনো জায়গায় অবকাঠামো করা হয়নি। এ চুক্তি তো আমি করিনি।’

তিনি বলেন, ‘বরং এটাকে যখন ভেঙে দেওয়া হলো চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে উনারা মামলা করলেন। মামলায় আমাদের চুক্তির কারণে আমরা দুর্বল ছিলাম। আমি তখন উনাদের দোকান বন্ধ করে দিতে অবস্থান নিলাম। পরে উনারা যোগাযোগ করলেন। আমি তাদের বলেছি উদ্যানে তো দোকান করার কথা না। তারা বললেন চুক্তি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘চুক্তি আমি না করলেও প্রতিষ্ঠান তো করেছে। আমি তাদের বললাম, দুই তলায় আমি মুক্তিযুদ্ধ জাদুঘর করব। সেখানে একটি উম্মুক্ত মঞ্চ থাকবে। সবুজ ঘাস লাগিয়ে সেখানে বেঞ্চ বসাতে হবে, যাতে মানুষ বসতে পারে। দোকানগুলো উচ্ছেদ করতে গেলে উনাদের টাকাগুলো তো আমাকে দিয়ে দিতে হবে। আমি কোনো পার্ক নষ্ট করছি না। আমি বিপ্লব উদ্যানকে কার্যকরী উদ্যানে পরিণত করতে চাচ্ছি।’

বিজ্ঞাপন

বিপ্লব উদ্যানের সৌন্দর্য বর্ধনে ঢাকার রিফর্ম লিমিটেড এবং চট্টগ্রামের স্টাইল লিভিং আর্কিটেক্টস লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের সময়ে ২০১৮ সালে চুক্তি করা হয়। বিপ্লব উদ্যান ও এর চারপাশের ফুটপাতসহ আনুমানিক এক একর জমি এই প্রতিষ্ঠান দুটিকে বরাদ্দ দেওয়া হয়।

আধুনিকায়নের মাধ্যমে ‘সৌন্দর্য বর্ধন এবং জনসাধারণের সুযোগ সুবিধা ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে’ ২০১৮ সালের ১ নভেম্বর থেকে কার্যকর হওয়া ওই চুক্তির মেয়াদ ২০ বছর।

মতবিনিময়ে উপস্থিত ছিলেন- চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ ও প্রধান শিক্ষা কর্মকর্তা আবুল হাশেম।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন