বিজ্ঞাপন

‘ধানমন্ডি লেকে হবে নজরুল সরোবর’

February 14, 2024 | 8:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ধানমন্ডি লেকে রবীন্দ্র সরোবরের আদলে নজরুল সরোবর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিস) মেয়র শেখ ফজলে নূর তাপস। ধানমন্ডি ৩২ থেকে সাম্পান পর্যন্ত দখলমুক্ত করা অংশে এ অবকাঠামো নির্মাণ হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে ধানমন্ডি লেকে বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে তিনি এ ঘোষণা দেন। এখন থেকে প্রতি বুধবার লেক এলাকা বন্ধ রেখে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হবে বলে জানানো হয়। আজকের বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে ১৭০ জন পরিচ্ছন্নতাকর্মী অংশ নেন।

মেয়র শেখ তাপস বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর ব্যাপক মহাপরিকল্পনা নিয়ে ধানমন্ডি লেকের অবকাঠামো ও পরিবেশ উন্নয়ন করেছেন। ধানমন্ডি লেককে আরও সুন্দর, নান্দনিক এবং আকর্ষণীয় করার জন্য পর্যায়ক্রমে ধাপে ধাপে কাজ করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে আরও সংস্কার করা হবে। ধানমন্ডি ৩২ থেকে সাম্পান পর্যন্ত নতুন যে জায়গাটি আমরা দখলমুক্ত করেছি, সে জায়গায় এই বরীন্দ্র সরোবরের আদলে নজরুল সরোবর নির্মাণের উদ্যোগ নিয়েছি। শিগগিরই এটার কাজ শুরু হবে। প্রধানমন্ত্রী এটির নকশা দেখে দিয়েছেন। আশা করা যায় ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির আসন অলংকৃত করবেন।’

বুধবার ধানমন্ডি লেকে পরিচ্ছন্নতা অভিযান চালানোর ঘোষণা দিয়ে মেয়র বলেন, ‘সপ্তাহে একদিন বুধবার ধানমন্ডি হ্রদের পুরো এলাকা বন্ধ ঘোষণা করা হলো। বুধবারে কোনোরকম ব্যবসায়িক কার্যক্রম, কেনা-বেচা এখানে হবে না। বুধবারে আমরা সবাই মিলে ধানমন্ডি লেক পরিষ্কার-পরিচ্ছন্ন করে টিপ-টপ রাখব। যাতে করে বৃহস্পতিবার থেকে শুধু ঢাকা নয়, সারা বাংলাদেশ থেকে যারা এখানে আসেন, তারা যেন নান্দনিক, সুন্দর ও সবুজ উপভোগ করতে পারে।’

বিজ্ঞাপন

এছাড়াও লেক এলাকায় কোনো ভবঘুরে থাকতে পারবে না ও খাবার দোকানগুলোকে রাত সাড়ে ৯টার মধ্যে তাদের রান্নাঘর বন্ধ করার নির্দেশ দেন তিনি। সাড়ে ৯টার পরে কোনো খাবারের অর্ডার নেওয়া ও পরিবেশনও নিষিদ্ধ করা হয়েছে। বাইরের অংশে থাকা পানসি ও সাম্পানের মতো রেস্টুরেন্টগুলোর রান্নাঘরও রাত সাড়ে ১০টার মধ্যে বন্ধ করতে হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ বলেন, ‘আমরা ধানমন্ডিবাসীকে ভালোবাসা দেখাব পরিচ্ছন্নভাবে। সেই হিসেবে আজকে আমরা এখানে একত্রিত হয়েছি। এখানে সকাল থেকেই কাজ শুরু হয়েছে। সারাদিন আজ এখানে অভিযান চলবে। এটা কিন্তু এ রকম নয় যে, আজ শুরু করে কালকে থেকে বন্ধ হয়ে যাবে। এটা আজকে থেকে শুরু হলো, অন্তত আগামী পাঁচ বছর চলবে।’

এর আগে, ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস শহিদ শামসুন্নেছা আরজু মনি শিক্ষাবৃত্তি ও বার্ষিক পুরষ্কার বিতরণ এবং লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান ফটকের ভিত্তিপ্রস্তর উন্মোচন করেন। পরে ঢাদসিক মেয়র ভাষা শহিদ শফিউর রহমান সড়ক (শিক্ষা অধিকার চত্বর হতে দোয়েল চত্বর পর্যন্ত অংশের সড়ক) নাম ফলক স্থাপন করেন।

বিজ্ঞাপন

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ নাসিম আহমেদ, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামালসহ কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন