বিজ্ঞাপন

সুন্দরবনবিনাশী অপতৎপরতা বন্ধের দাবি

February 14, 2024 | 7:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুন্দরবনবিনাশী সব ধরনের অপতৎপরতা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। মানববন্ধন থেকে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবসকে জাতীয় স্বীকৃতি দেওয়ার দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি সুন্দরবনকে ধ্বংসকারী আন্তর্জাতিক চক্রান্ত বন্ধ, বন ও জীববৈচিত্র্য সংরক্ষণ সংক্রান্ত আইনের যথাযথ প্রয়োগ এবং সুন্দরবনকে বাঁচানোর জন্য ক্ষতিকর সুন্দরবনকেন্দ্রিক সব প্রকল্প বন্ধ ও বাতিল করার আহ্বান জানানো হয়।

সুন্দরবন দিবস-২০২৪ উপলক্ষে বুধবার (১৪ ফেব্রুয়ারি) শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাপা সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার বলেন, বর্তমান সরকার ক্ষমতা নেওয়ার পর একের পর এক সুন্দরবনকে কেন্দ্র করে উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমরা লক্ষ করছি, এর ফলে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। সুন্দরবনের বন, জীববৈচিত্র্য ও নদীগুলো একে একে ধ্বংসের পথে যাচ্ছে, যা কখনোই কাম্য না।

বিজ্ঞাপন

সুন্দরবনকে ধ্বংস করার আন্তর্জাতিক চক্রান্ত চলছে উল্লেখ করে বাপা সভাপতি বলেন, সরকারকে এই চক্রান্ত থেকে বের হয়ে এসে সুন্দরবনকে রক্ষা করতে হবে। এ জন্য পরিবেশবাদী ব্যক্তি ও সংগঠনকে দেশের পরিবেশ রক্ষার আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মানববন্ধনে বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির বলেন, ১৯৭৩ সালের একটি ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, সুন্দরবন বাঁচলে বাংলাদেশ বাঁচবে। কিন্তু এখন আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে তারই কন্যা সুন্দরবনকেন্দ্রিক একের পর এক উন্নয়ন প্রকল্প চালু করছেন। এতে সুন্দরবন ও এর জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ছে। আমরা সুন্দরবনকে ধংস করে এ ধরনের কোনো প্রকল্প সুন্দরবনে দেখতে চাই না।

বাপার সহসভাপতি অধ্যাপক এম শহীদুল ইসলাম বলেন, সুন্দরবন আমাদের জাতীয় পরিচয় বহন করে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন, বিশ্ব ঐতিহ্য সুন্দরবন। সুন্দরবনের জীববৈচিত্র্য জোয়ার-ভাটার কারণে টিকে আছে। সুন্দরবন ধ্বংসের হাত থেকে বাঁচানোর জন্য দেশের পরিবেশবাদীদের ঐক্যবদ্ধ আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

বাপার যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সুমনের সঞ্চালনায় মানববন্ধনে আরও দুই যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস ও হাসান ইউসূফ খান, নির্বাহী সদস্য ড. হালিম দাদ খান, জীবন সদস্য নিখিল চন্দ্র ভদ্র, নির্বাহী সদস্য পারভীন আক্তার, জাতীয় কমিটির সদস্য হাজী শেখ আনসার আলী, একরাম হোসেন ও শাকিল কবির এবং চট্রগ্রাম বন বিভাগের সাবেক কর্মকর্তা মজিবুর রহমানসহ অন্যরা বক্তব্য দেন।

এ সময় বাপা জাতীয় কমিটির সদস্য, মুনছেফা তৃপ্তি, তীতলি নাজনিন, আরিফুর রহমান, গ্রিন ভয়েস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আব্দুল কাদের জিলানী, গ্রিন ভয়েস ঢাকা কলেজ শাখার সাবেক সভাপতি রবিউল ইসলামসহ গ্রিন ভয়েসের বিভিন্ন শাখার নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন