বিজ্ঞাপন

গাজায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়াল, যুদ্ধ বিরতির আহ্বান ৩ দেশের

February 15, 2024 | 11:43 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৫৭৬ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৬৮ হাজার ২৯১ জন। এই পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ড। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের হমলায় অন্তত ২৮ হাজার ৫৭৬ জন নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া অন্তত ৬৮ হাজার ২৯১ জন আহত হয়েছেন।

এদিকে ইসরাইলি সামরিক বাহিনী দক্ষিণ গাজার খান ইউনিসের নাসের হাসপাতালে বোমা হামলা করেছে। এতে একজন নিহত এবং বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, বিমান হামলা ও স্থল আক্রমণের হুমকি এবং খারাপ অবস্থার কারণে ফিলিস্তিনিরা রাফাহ ছেড়ে দেইর এল-বালাহ এবং নুসিরাত শরণার্থী শিবিরে যাচ্ছে।

এ পরিস্থিতিতে কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড একটি যৌথ বিবৃতি দিয়েছে। সেখানে গাজায় ‘জরুরি ভিত্তিতে মানবিক যুদ্ধবিরতি প্রয়োজন’ এবং রাফাহতে সামরিক অভিযানের বিষয়ে ‘গভীরভাবে উদ্বেগ’ প্রকাশ করেছে দেশগুলো।

বিজ্ঞাপন

ওই বিবৃতিতে তারা বলেন, ইসরাইলকে অবশ্যই তার বন্ধু এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা শুনতে হবে। ‘হামাসকে পরাজিত করার মূল্য দিতে’ বেসামরিক লোকদের বাধ্য করা যাবে না।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন