বিজ্ঞাপন

হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন নুর

February 15, 2024 | 3:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে গণঅধিকার পরিষদের (একাংশের) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন করেছেন। আদালত আগামী ৬ মার্চ এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ ফেব্রয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করা হয়।

আদালতে নুরের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, আইনজীবী কায়সার কামাল ও মো. মাকসুদ উল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

আদেশের বিষয়টি নিশ্চিত করে নুরুল হক নুরের আইনজীবী মো. মাকসুদ উল্লাহ সারাবাংলাকে বলেন, বিচারকদের নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগ এনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগের ব্যাখ্যা ও রুল শুনানির জন্য আজ দিন ধার্য ছিল। তবে আজ বিচারকদের নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ার প্রেক্ষাপটে আদালতে নুরুল হক নুরের পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন করা হয়েছে। পরে আদালত এ বিষয়ে আদেশের জন্য আগামী ৬ দিন ধার্য করে দিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, বিচারকদের নিয়ে আপত্তিকর বক্তব্যের বিষয়ে নুরুল হক নুরের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগের ব্যাখ্যা ও রুলের শুনানির জন্য আজকের দিন (১৫ ফেব্রুয়ারি) ধার্য করেন হাইকোর্ট। নুরের আইনজীবীর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৭ জানুয়ারি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক–আল–জলিলের হাইকোর্ট বেঞ্চ এ তারিখ দেন।

ওইদিন নুরুল হক নুরের উদ্দেশে হাইকোর্ট বলেছিন, আপনারা রাজনৈতিক নেতা। ভবিষ্যতে হয়তো রাষ্ট্র পরিচালনায় আসবেন। তাই বিচার বিভাগ নিয়ে জনগণকে বিভ্রান্ত করবেন না। আপনার বক্তব্য যেভাবে পত্রিকায় এসেছে, এভাবে বলে থাকলে বিচার বিভাগ ভেঙে পড়বে।

গত ৭ ডিসেম্বর রাজধানীতে এক সমাবেশে আদালতের বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দিয়েছিলেন গণঅধিকার পরিষদের (একাংশ) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

বিজ্ঞাপন

নুরুল হকের দেওয়া বক্তব্য নিয়ে ৭ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন নজরে আসার পর স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট গত ১৭ ডিসেম্বর রুল জারি করে নুরকে তলব করেন। সে অনুসারে নুর আদালতে হাজির হন। আদালতে হলফনামা জমা দেওয়ার জন্য নুরের আইনজীবী সময় চান। আদালত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন