বিজ্ঞাপন

বইমেলায় শামসুল আরেফীনের ‘চট্টগ্রামের লোকসংগীত’

February 15, 2024 | 10:11 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে লোকগবেষক ও কবি শামসুল আরেফীনের বই ‘চট্টগ্রামের লোকসংগীত’। বৃহত্তর চট্টগ্রামের ১০৮ জন লোককবি সম্পর্কে বর্ণনা ও তাদের গান উপস্থাপন করা হয়েছে এই বইয়ে।

বিজ্ঞাপন

এ বইয়ের মাধ্যমে আলী রজা ওরফে কানুফকির, মকবুল আহমদ পণ্ডিত, আস্কর আলী পণ্ডিত, দলিলুর রহমান পণ্ডিত, ক্ষেমেশচন্দ্র রক্ষিত, শাহ্ আবদুল জলিল সিকদার, সেকান্দর গাইন, আতর আলী, রমেশ শীল, করিম বখশ, আবদুল লতিফ শাহ্, মুন্সী আমিন শরীফ, সরকার মনিন্দ্র দাস, মোহাম্মদ নাসির, আবুল খায়ের নকশবন্দি, ফণী বড়ুয়া, মোহাম্মদ হোসেন, রাই গোপাল দাশ, মলয় ঘোষ দস্তিদার, অমলেন্দু বিশ্বাস, অচিন্ত্যকুমার চক্রবর্তী, মোহনলাল দাশ, শ্যামসুন্দর বৈষ্ণব, মিলন সরকার, এয়াকুব আলী, লক্ষ্মীপদ আচার্য্য, এম এন আখতার, আবদুল গফুর হালী, মানিক শীল, খুকী রানী শীল, মোহাম্মদ সৈয়দ, ঈছা আহমেদ নকশবন্দি, সৈয়দ মহিউদ্দিন (মহি-আল-ভান্ডারী), সনজিৎ আচার্য, সৈয়দ ওয়াহিদুল আলম জুনু, দীপক আচার্য্যের মতো লোককবিদের জীবন ও কাজ তুলে ধরা হয়েছে।

বইটি প্রকাশিত হয়েছে অক্ষরবৃত্ত প্রকাশন থেকে। চট্টগ্রামে একুশের বইমেলায় অক্ষরবৃত্ত প্রকাশনের ৮৩-৮৪ নম্বর স্টলে এবং বাংলা একাডেমি বইমেলায় ৯৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

শামসুল আরেফীন সারাবাংলাকে জানান, গ্রন্থে শ্রুতি ও স্মৃতিনির্ভর গানের পাশাপাশি প্রাচীন ঐতিহ্যভিত্তিক সংগীতকে লোকসংগীত বিবেচনা করা হয়েছে। চট্টগ্রামের লোকসাহিত্যের অন্যতম শাখা লোকসংগীতের ইতিবৃত্ত নির্মাণে, তার গুরুত্ব-চরিত্র-বৈশিষ্ট্য অনুধাবনে, লোকসমাজের সুখ-দুঃখ ও আনন্দ-বেদনার চিত্রায়নে, বিশ্বাস-দর্শন-চেতনার স্বরূপ উন্মোচনে গ্রন্থটি তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

অক্ষরবৃত্ত প্রকাশনের স্বত্বাধিকারী আনিস সুজন জানিয়েছেন, শামসুল আরেফীনের ‘চট্টগ্রামের লোকসংগীত’ গ্রন্থটি শুধু বৃহত্তর চট্টগ্রাম নয়, বাংলাদেশের লোকসংগীতের গবেষণা জগতে উল্লেখযোগ্য সংযোজন হিসেবে বিবেচিত হবে।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন