বিজ্ঞাপন

পাহাড়ের সন্তানদের শিক্ষা সহায়তায় চিত্রকর্ম প্রদর্শনী

February 16, 2024 | 9:29 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পাহাড়ের ভূমিপুত্রদের আঁকা ও তোলা ছবি দিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এসব ছবি বিক্রির টাকা প্রান্তিক এলাকার শিক্ষার্থীদের পড়াশোনার জন্য সহায়তা করা হবে। চিত্রকর্ম প্রদর্শনীর করা হচ্ছে পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ও শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে হবে এই প্রদর্শনী। এক সময় পার্বত্য চট্টগ্রামে শিক্ষার ‘বাতিঘর’ হিসেবে পরিচিত মোনঘর আবাসিক বিদ্যালয়ের সহযোগী সংগঠন ‘মোনঘর সাপোর্ট গ্রুপ’ করেছে এই প্রদর্শনীর আয়োজন।

প্রদর্শনীটির উদ্বোধন করবেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। আর সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়।

বিজ্ঞাপন

জানা গেছে, প্রদর্শনীতে মোট ৭৭টি ছবি স্থান পাবে। এর মধ্যে ৪৭টি আঁকা আর বাকি ৩০টি ধারণ করা ছবি। এতে চিত্রশিল্পী রনেল চাকমা, ধনমনি চাকমা, উদয় শংকর চাকমা, দয়াল মোহন চাকমা ও নান্টু চাকমার আঁকা ছবি স্থান পাবে। তারা পাঁচজনই মোনঘরের সাবেক ছাত্র। এছাড়া আলোকচিত্রী সবুজ চাকমা, সঞ্চয় চাকমা ও জয় চাকমার তোলা ছবি স্থান পাবে প্রদর্শনীতে।

আয়োজকরা জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাসের পর মেধাবী শিক্ষার্থীদের কারিগরি ও উচ্চতর শিক্ষার সুযোগ সৃষ্টিতে মোনঘর উচ্চশিক্ষা কর্মসূচি চালু রয়েছে। এই কর্মসূচির আওতায় বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, কারিগরি ও নার্সিং ইনস্টিটিউটে ১০৭ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। এসব শিক্ষার্থীদের সহায়তার জন্য অর্থ সংগ্রহের উদ্যোগ হিসেবে দুই দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

মোনঘর সাপোর্ট গ্রুপের সভাপতি ডা. পরশ খীসা জানান, মোনঘর উচ্চ শিক্ষা কর্মসূচির আওতায় জেলা শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। প্রদর্শনীতে পার্বত্য চট্টগ্রামের প্রাকৃতিক দৃশ্য, জীবন-জীবিকা ও পশু-পাখির বৈচিত্র্য ফুটিয়ে তোলা হবে। প্রদর্শনী থেকে প্রাপ্ত যাবতীয় অর্থ মোনঘর উচ্চ শিক্ষা কর্মসূচির তহবিলে দান করা হবে। এ টাকা সহযোগিতা করবে পাহাড়ের প্রান্তিক এলাকা থেকে ওঠে আসা শিক্ষার্থীদের পড়াশোনায়।

সারাবাংলা/পিডিএনআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন