বিজ্ঞাপন

স্থায়ী শান্তি চুক্তির আন্তর্জাতিক নির্দেশ প্রত্যাখ্যান ইসরাইলের

February 16, 2024 | 10:48 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের সঙ্গে একটি স্থায়ী শান্তি চুক্তিতে পৌঁছাতে আন্তর্জাতিক নির্দেশ সরাসরি প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিরোধিতা চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। এদিকে ১৩৩ দিন ধরে চলা এই যুদ্ধে গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৬৬৩ জনে দাঁড়িয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে ৪০ মিনিট ফোনালাপের পর ইসরাইলের প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স’এ (সাবেক টুইটার) করা পোস্টে তিনি লিখেছেন, ফিলিস্তিনিদের সঙ্গে একটি স্থায়ী নিষ্পত্তি সংক্রান্ত আন্তর্জাতিক নির্দেশ সরাসরি প্রত্যাখ্যান করে ইসরাইল।

তিনি বলেন, ‘একতরফা ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিরোধিতা চালিয়ে যাবে’ ইসরাইল। কারণ, এটি ‘নজিরবিহীন সন্ত্রাসবাদের জন্য বিশাল পুরস্কার’ হিসেবে বিবেচিত হবে। ইসরাইল এবং হামাসের মধ্যে একটি শান্তি চুক্তি কেবলমাত্র ‘পক্ষগুলোর মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমে’ পৌঁছাতে হবে।

এদিকে দক্ষিণ গাজায় ইসরাইলি হামলার উদ্বেগ প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, ‘বর্তমান পরিস্থিতিতে’, রাফাহতে আটকে থাকা বেসামরিক নাগরিকদের রক্ষা করার কোনো পরিকল্পনা ছাড়াই, দক্ষিণ গাজা শহরে ইসরাইলি হামলা একটি ‘বিপর্যয়’ ঘটনা হবে।

বিজ্ঞাপন

গাজায় চলমান ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৬৬৩ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৬৮ হাজার ৩৯৫ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন