বিজ্ঞাপন

লাইনম্যানের ওপর কেএনএফের হামলা, বাস বন্ধ ২ উপজেলায়

February 18, 2024 | 2:20 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: বান্দরবানের সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) হামলায় বাসের লাইনম্যান লুপ্রু মারমা আহত হয়েছেন। এ ঘটনার পর অনির্দিষ্ট কালের জন্য বান্দরবান থেকে রুমা-থানচিতে বাস চলাচল বন্ধ রেখেছে মা‌লিক স‌মি‌তি। রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে এই গুলির ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

এদিকে রুমা এবং থানচি উপজেলায় সকাল থেকে সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে কেএনএফ। এতে করে আটকা পড়েছেন অনেক পর্যটক ও যাত্রী। ফলে জনদুর্ভোগ চরমে উঠেছে।

স্থানীয়রা জানান, গত ১৩ ফেব্রুয়ারি রুমায় সচেতন নাগরিক সমাজের একটি বিক্ষোভ মিছিল থেকে সেখানে কয়েকটি বম সম্প্রদায়ের বেশ কিছু ঘরবাড়ি ভাঙচুর করা হয়। হামলায় আহত হয় এক পাড়া কারবারি। এ ঘটনার জের ধরে বম সম্প্রদায়ের সংগঠন কেএনএফ আজ সকাল থেকে রুমা এবং থানচি উপজেলায় সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে।

তারা আরও জানান, আজ সকাল ৭টার দিকে কুকিচিন ন্যাশনেল ফ্রন্টের সদস্যরা রুমা উপজেলা সদরের বেথেল পাড়ার (বম পাড়া) কাছাকাছি পলি পাড়া (মারমা পাড়া) শ্মশান এলাকা থেকে নিয়ে লুপ্রু মারমাকে (৫৬) মারধর করে আহত করেছেন। লুপ্রু বর্তমান রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মারমার ছোট ভাই এবং রুমা বাস-স্টেশনের টিকেট কাউন্টারের লাইনম্যান।

বিজ্ঞাপন

এছাড়াও সকালে রুমা উপজেলার ২নং রুমা সদর ইউনিয়নের ক্যাম্বওয়া পাড়াবাসী নুথোয়াইমং মারমা নামের আরও একজনকে কাজে যাওয়ার পথে বগালেক যাওয়ার রাস্তায় ৭ কিলো এলাকায় কেএমএফ সদস্যরা মারধর করে। এ ঘটনার পর থেকে রুমা এলাকার লোকজন আতঙ্কের মধ্য রয়েছে।

এছাড়া পর্যটন কেন্দ্রগুলোতে যাওয়ার সড়কগুলোও বন্ধ করে দিয়েছে তারা। এতে করে আটকা পড়েছেন বহু পর্যটক। যেসব পর্যটক রুমা ও থানচিতে বেড়াতে গিয়েছিল তারা এখন বান্দরবানে আসতে পারছেন না। অন্যদিকে বান্দরবান সদর থেকেও পর্যটকরা সেখানে যেতে পারছে না।

রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ২নং রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং) বলেন, রুমায় এখন রাস্তায় রাস্তায় কুকিচিন আর্মির সদস্যরা টহল দিচ্ছে। মানুষজনকে হুমকি দিচ্ছে ও মারধর করছে। এ কারণে রুমা থেকে বান্দরবান সড়‌কে কোনো বাস ও যানবাহন চলছে না।

বিজ্ঞাপন

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম বলেন, সকাল বান্দরবান থেকে বাঘমারা ও রোয়াংছড়ি বাস চলাচল স্বাভাবিক আছে। কিন্তু রুমা ও থানছি স্টেশন থেকে সকাল হতে কোনো বাস ছেড়ে আসেনি।

কেন আসেনি প্রশ্ন করা হলে লাইনম্যানদের বরাতে তিনি জানান, কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএ) বাস চালাতে নিষেধ করেছে। তাই বাস চলাচল বন্ধ রয়েছে।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহান জানান, রুমা থেকে বান্দরবান সকাল থেকে বাস চলাচল বন্ধ রয়েছে বলে শুনেছেন। সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর টহল বৃদ্ধি করা হয়েছে। এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জসিম উদ্দীন জানান, থানচি সড়কে সন্ত্রাসীদের অস্ত্রসহ মহড়া দেওয়ার খবর শোনা যায়‌নি। তবে সম্প্রতি রুমায় এক বিচ্ছিন্ন ঘটনার কারণে নিরাপত্তার জন‌্য বাস চলাচল বন্ধ রেখেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বান্দরবান পুলিশ সুপার (এসপি) সৈকত শাহীন জানান, অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন