বিজ্ঞাপন

ট্রেনে ঈদ যাত্রা শুরু ১০ জুন, টিকিট বিক্রি ১ জুন থেকে

May 24, 2018 | 1:14 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঈদুল ফিতরে ঈদের বিশেষ ট্রেনের যাত্রা শুরু হবে ১০ জুন থেকে। আর ১ জুন থেকে শুরু হবে অগ্রিম টিকেট বিক্রি। ঈদ যাত্রার জন্য একজন যাত্রীর কাছে চারটির বেশি টিকেট বিক্রি করা হবে না। ঈদের অগ্রিম টিকেটের ২৫ শতাংশ বিক্রি হবে অনলাইনে, বাকি টিকেট কাউন্টার থেকে বিক্রি হবে।

বৃহস্পতিবার (২৪ মে) দুপুরে রেলভবনের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। তিনি জানান, এ ছাড়া, ট্রেনে ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ টহল, ১০ জুন থেকে ১৫ জুন পর্যন্ত বেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের সব ছুটিও বাতিল করা হবে।

ব্রিফিংয়ে মন্ত্রী জানান, ১ জুন থেকে শুরু হবে ঈদের অগ্রিম টিকেট বিক্রি। এদিন বিক্রি করা হবে ১০ জুনের টিকেট। এরপর পর্যায়ক্রমে ২ জুন বিক্রি হবে ১১ জুনের অগ্রিম টিকেট, ৩ জুন বিক্রি হবে ১২ জুনের টিকেট, ৪ জুন বিক্রি হবে ১৩ জুনের টিকেট, ৫ জুন বিক্রি হবে ১৪ জুনের টিকেট এবং ৬ জুন বিক্রি হবে ১৫ জুনের অগ্রিম টিকেট।

বিজ্ঞাপন

এদিকে, ঈদে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকামুখী যাত্রা শুরু হবে ১৯ জুন। এদিনের অগ্রিম টিকেট বিক্রি হবে ১০ জুন। পর্যায়ক্রমে ১১ জুন বিক্রি হবে ২০ জুনের ফিরতি টিকেট, ১২ জুন বিক্রি হবে ২১ জুনের টিকেট, ১৩ জুন বিক্রি হবে ২২ জুনের টিকেট, ১৪ জুন বিক্রি হবে ২৩ জুনের টিকেট এবং ১৫ জুন বিক্রি হবে ১৪ জুনের ফিরতি টিকেট।

ব্রিফিংয়ে জানানো হয়, একজন যাত্রী সর্বোচ্চ চারটি অগ্রিম টিকেট কিনতে পারবেন। বিক্রি হওয়া টিকেট ফেরত নেওয়া হবে না। ঢাকা স্টেশনে মোট ২৬টি কাউন্টার থেকে বিক্রি হবে এসব টিকেট। এর মধ্যে দুইটি কাউন্টার সংরক্ষিত থাকবে নারীদের জন্য।

মুজিবুল হক বলেন, ঈদ টিকেটের কালোবাজারি প্রতিরোধে বড় বড় রেল স্টেশনগুলোতে রেলওয়ে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক নজরদারি করবে। জেলা প্রশাসনের সহায়তাতেও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এ ছাড়া, নাশকতা প্রতিরোধ করতেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম জোরদার করা হবে। রেলযাত্রা সুষ্ঠু ও নিরাপদ করতে আগামী ১০ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ট্রেন চলাচলের সাথে সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটিও বাতিল করা হবে।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে রেলমন্ত্রী জানান, ঈদুল ফিতর উপলক্ষে গ্রামমুখী বাড়তি যাত্রীর চাপ সামলাতে প্রতিদিন ১৫ হাজার বেশি যাত্রী পরিবহনের ব্যবস্থা নিয়েছে রেলওয়ে। ঈদ উপলক্ষে চলবে সাত জোড়া বিশেষ ট্রেন। এর মধ্যে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, রাজশাহী-ঢাকা-রাজশাহী ও পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রুটে ঈদের আগে ১৩, ১৪ ও ১৫ জুন এবং ঈদের পরে ১৮ জুন চলবে বিশেষ ট্রেন। এ ছাড়া, ঈদের দিন চলবে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে বিশেষ ট্রেন।

মন্ত্রী জানান, উপমহাদেশের অন্যতম বড় ঈদের জামাত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে। এই ঈদগাহে যাতায়াতের জন্যই ঈদের দিন ভৈরববাজার থেকে কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ রুটের ট্রেন দু’টি চলবে।

এদিকে, ১১ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনগুলো সাপ্তাহিক বন্ধের দিনেও চলবে। তবে ১৫ জুন থেকে ১৮ জুন পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না।

সারাবাংলা/এমএমএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন