বিজ্ঞাপন

এনআইডির তথ্য নিয়ে ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত বাতিল চেয়ে নোটিশ

February 18, 2024 | 8:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ডাটাবেজ থেকে মোবাইল কোম্পানিগুলোকে গ্রাহকদের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করে ডাটাবেজ তৈরির নির্দেশ দিয়েছিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটির সেই সিদ্ধান্ত বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

রেজিস্ট্রি ডাকযোগে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র বিভাগের মহাপরিচালক (ডিজি), বিটিআরসির চেয়ারম্যান ও বাংলাদেশ মোবাইল অ্যাসোসিয়েশনের সভাপতিকে এই নোটিশ পাঠানো হয়।

বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, ‘এনআইডি থেকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিয়ে তৃতীয় কোনো প্রতিষ্ঠান ব্যবসা করবে। এটা সংবিধানের অনুচ্ছেদ ৩৯ বিরোধী এবং জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০১০ এর ধারা ১৩ পরিপন্থী। এ কারণে জনস্বার্থে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে এ বিষয়ে দেওয়া বিটিআরসির সিদ্ধান্ত বাতিল করা না হলে, প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে।’

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়েছে, গত ৬ ফেব্রুয়ারি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় যে, বিটিআরসি কর্তৃক মোবাইল কোম্পানিগুলোকে তাদের গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করে তথ্য ভাণ্ডার তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

বিটিআরসির ওই নির্দেশনায় আরও উল্লেখ করা হয়েছে, মোবাইল কোম্পানিগুলো তাদের গ্রাহকদের নাম, ঠিকানাসহ অন্যান্য যাবতীয় তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করবে। যা পূর্বে মোবাইল কোম্পানিগুলো নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্রের ডাটাবেইজ থেকে তাদের গ্রাহকদের তথ্য সংগ্রহ করে থাকত।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয় যে, বিটিআরসির নির্দেশনা প্রতিফলন হলে মোবাইল কোম্পানিগুলোকে ডিজিকম টেকনোলজিসের সঙ্গে ডাটাবেইজের মাধ্যমে গ্রাহকদের তথ্য যাচাই করতে হবে। এই ডাটাবেইজের কারণে ডিজিকম টেকনোলজিসকে গ্রাহক প্রতি ১০ টাকা দিতে হবে। বর্তমানে মোবাইল কোম্পানিগুলো এই একই বিষয়ের জন্য জন প্রতি ৫ টাকা করে দিয়ে থাকে।

বিজ্ঞাপন

নোটিশ আরও উল্লেখ করা হয়েছে, বিটিআরসির সিদ্ধান্ত সংবিধানের অনুচ্ছেদ ৩৯ বিরোধী এবং জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০১০ এর ধারা ১৩ পরিপন্থী।

এতে আরও বলা হয়, বিটিআরসির এই সিদ্ধান্তের কারণে জনগণকে অতিরিক্ত ৫ টাকা করে মোবাইল কোম্পানিগুলোকে দিতে। যার পুরোটাই পাবে ডিজিকম টেকনোলজিস নামের একটি প্রাইভেট কোম্পানি। বিটিআরসির এই নির্দেশনা যদি মোবাইল কোম্পানিগুলো অনুসরণ করা শুরু করে তাহলে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য বেসরকারি প্রতিষ্ঠানের কাছে চলে যাবে এবং যা জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে। এবং জনগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে, যা সংবিধান ও আইন পরিপন্থী।

বিষয়টির সঙ্গে জনস্বার্থ বিদ্যমান থাকায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশের সাধারণ জনগণের কোনো তথ্য বেসরকারি প্রতিষ্ঠানকে সংগ্রহ ও সংরক্ষণ করার নির্দেশ দিতে যাতে না করা হয় সেজন্য তাদের অনুরোধ করা হয়েছে।

আগামী তিন দিনের মধ্যে বিটিআরসির ওই সিদ্ধান্ত বাতিল করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন