বিজ্ঞাপন

প্যারোলে মুক্তি পেয়ে নিজ বাসায় থাকসিন

February 19, 2024 | 12:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডের দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা প্যারোলে মুক্তি পেয়েছেন। মুক্তি পাওয়ার পর রাজধানী ব্যাংককে নিজ বাসভবনে ফিরেছেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

দেশটির ধনকুবের এই নেতাকে গতকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) পুলিশ হাসপাতাল থেকে মুক্তি দেওয়া হয়েছিল। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের জন্য এক বছরের কারাবাস ভোগ করছিলেন তিনি।

১৫ বছর স্বেচ্ছায় নির্বাসন থাকার পর গত আগস্টে থাইল্যান্ডে ফেরার সঙ্গ সঙ্গে ৭৪ বছর বয়সী থাকসিনকে আটক করে দেশটির পুলিশ। স্বাস্থ্যগত সমস্যার কারণে একটি রাতও তিনি কারাগারে থাকেননি।

মূলত থাকসিনের আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। কিন্তু তিনি দেশের ফেরার কয়কদিন পর সাড়ার মেয়াদ কমিয়ে এক বছর করেন থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। পরে গত সপ্তাহে বয়স ও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে থাকসিনকে মুক্তির ঘোষণা দেয় দেশটির সরকার। তবে এ ঘটনায় অনেক থাই নাগরিক সমালোচনা করেছেন। তারা বলেন, ধনী এবং ক্ষমতাবানদের প্রায়ই বিশেষ সুবিধা দেওয়া হয়।

বিজ্ঞাপন

দুই বার নির্বাচিত প্রধানমন্ত্রী থাকসিনকে ২০০৬ সালে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করা হয়। আধুনিক থাই ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ও বিভাজনকারী ব্যক্তিত্ব সাবেক এই টেলিকম টাইকন। গ্রামাঞ্চলের লাখ লাখ লোক থাকসিনকে ভালোবাসত প্রবলভাবে। কিন্তু তিনি রাজকীয় ও সেনা সমর্থিত অভিজাত শ্রেণির ছিলেন চক্ষুশূল।

বোন ইয়াংলাক সিনাওয়াত্রাও ২০১১ সালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। তাকেও ২০১৪ সালে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করা হয়। বর্তমানে তার কন্যা পেতংটার্ন সিনাওয়াত্রা পিউ থাই দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন