বিজ্ঞাপন

গাজায় নিহতের সংখ্যা ২৯ হাজার ছাড়াল

February 20, 2024 | 10:56 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। সোমবার (১৯ ফেব্রুয়ারি) অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ১০৭ জনের মৃত্যু হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৯২ জনে। পাশাপাশি এ সময়ে আহত হয়েছেন ৬৯ হাজার ২৮ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে বা রাস্তায় চাপা পড়ে আছে। ইসরায়েলি সেনাদের বাধার কারণে উদ্ধারকারীরা তাদেরকে উদ্ধার করতে পারছেন না।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। চার মাস পেরিয়ে গেলেও এখনও এ হামলা অব্যাহত আছে।

বিজ্ঞাপন

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। একইসঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন