বিজ্ঞাপন

বইমেলায় আমীন আল রশীদের বই ‘সংবিধান প্রণেতাগণ’

February 20, 2024 | 5:28 pm

সাহিত্য ডেস্ক

বইমেলায় এসেছে সাংবাদিক, লেখক ও গবেষক আমীন আল রশীদের দীর্ঘদিনের গবেষণার ফল ‘সংবিধান প্রণেতাগণ’ এর প্রথম খণ্ড। বাংলাদেশর সংবিধান প্রয়ন কমিটির ৩৪ সদস্যের বর্ণাঢ্য জীবন ও দুর্লভ আলোকচিত্রের সংকলন ‘সংবিধান প্রণেতাগণ (প্রথম খণ্ড)। লেখক আমীন আল রশীদ। প্রকাশক শিলালিপি। ২৪০ পৃষ্ঠার বই। গায়ের দাম ৭৮০ টাকা।

বিজ্ঞাপন

প্রথম খণ্ডে যে ১২ জনের জীবনী ও দুর্লভ ছবি রয়েছে তারা হলেন- কমিটির বয়োজ্যেষ্ঠ সদস্য হাফেজ হাবীবুর রহমান, একমাত্র নারী সদস্য রাজিয়া বানু, নুরুল ইসলাম চৌধুরী, শামসুদ্দিন মোল্লা, অধ্যাপক মোহাম্মদ খালেদ, সিরাজুল হক, এম আব্দুর রহিম, মুহাম্মদ আব্দুর রশিদ, আব্দুল মুন্তাকীম চৌধুরী, ফকির সাহাবউদ্দীন আহমদ, বাদল রশীদ, মো. লুৎফর রহমান।

প্রসঙ্গত, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পরের বছর ১৯৭২ সালের ৪ নভেম্বর জাতীয় সংসদে গৃহীত হয় বাংলাদেশের প্রথম সংবিধান। সংবিধান প্রণয়নের মতো একটি অতিব গুরুত্বপূর্ণ ও জটিল কাজ সম্পন্ন করার জন্য ড. কামাল হোসেনের নেতৃত্বে ৩৪ সদস্যের একটি কমিটি করা হয়। তাদের মধ্যে ৫ জন ছিলেন প্রাদেশিক পরিষদের সদস্য। বাকি ২৯ জন জাতীয় পরিষদ সদস্য, যাদের মধ্যে একজন ছিলেন নারী।

কিন্তু বছরের পর বছর ধরে মানুষের মনে এই ধারণা বদ্ধমূল হয়ে আছে, কামাল হোসেনই সংবিধান রচনা করেছেন। যে কারণে তাকে সব সময় ‘সংবিধান প্রণেতা’ বলে অভিহিত করা হয়। ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম এবং অধ্যাপক আবু সাইয়িদও সংবিধান প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন বলে সাধারণ মানুষ জানে। কিন্তু এর বাইরে বাকি সদস্যদের ব্যাপারে সাধারণ মানুষ তো বটেই, শিক্ষিত ও রাজনীতি সচেতন মানুষের ধারণাও খুব কম। কেননা সংবিধানের খসড়া প্রণয়ন কমিটির অধিকাংশ সদস্যের ব্যাপারেই খুব বেশি লেখালেখি হয়নি। গবেষণা তো নয়ই।

বিজ্ঞাপন

সাংবাদিক, লেখক ও গবেষক আমীন আল রশীদ দীর্ঘদিন ধরে গবেষণা করছেন বাংলাদেশের খসড়া সংবিধান প্রণয়ন কমিটির সদস্যদের নিয়ে। তারই সংকলন ‘সংবিধান প্রণেতাগণ’। কমিটির সভাপতি কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অধ্যাপক আবু সাইয়িদ, সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, এএইচএম কামারুজ্জামান, খন্দকার মোশতাক আহমাদসহ কমিটির বাকি ২২ সদস্যের জীবনী, বিশেষ করে সংবিধান প্রণয়ন প্রক্রিয়ায় তাদের ভূমিকার বিস্তারিত থাকবে বইয়ের পরবর্তী খণ্ডে।

বইটি শুধুমাত্র কমিটির সদস্যদের জীবনী নয়। বরং কীসের ভিত্তিতে তারা এই কমিটিতে স্থান পেয়েছিলেন, তাদের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা কী ছিল, তাদের বয়স ও আঞ্চলিকতা এবং সর্বোপরি সংবিধান প্রণয়ন প্রক্রিয়ায় তাদের ভূমিকা কী ছিল তাও তুলে ধরা হয়েছে।

এর বাইরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনায় এই ৩৪ জনের মধ্যে কার কী ভূমিকা ও প্রতিক্রিয়া ছিল, আওয়ামী লীগের সঙ্গে তাদের পরবর্তী সম্পর্ক কেমন ছিল, তাদের কতজন শেষ জীবন পর্যন্ত রাজনীতিতে সক্রিয় ছিলেন, কে কে পরবর্তীকালেও সংসদ সদস্য হয়েছেন, কতজন রাজনীতি থেকে সরে গেছেন, তাদের মধ্যে কার কী পরিণতি হয়েছিল এসব বিষয়েও আলোকপাত করা হয়েছে। বইয়ের প্রথম খণ্ডে বাংলাদেশের সংবিধান প্রণয়নের প্রক্রিয়া এবং যারা সংবিধান প্রণয়ন করেছেন তাদের এক্তিয়ার নিয়েও আলাদা প্রবন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের খসড়া সংবিধান প্রণেতাদের নিয়ে এই ধরনের বই এটিই প্রথম। বইটি প্রকাশ করেছে শিলালিপি। প্রচ্ছদ একেছেন আদনান অভি। বইটির গায়ের মূল্য ৭৮০ টাকা। সংবিধান প্রণেতাগণ পাওয়া যাচ্ছে বইমেলায় ৫৭২ নম্বর স্টলে।

সারাবাংলা/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন