বিজ্ঞাপন

প্রথম প্রহরে শহিদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

February 21, 2024 | 12:05 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মহান শহিদ দিবসে জাতীয় শহিদ মিনারের বেদিতে ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিটে তথা একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরেই তারা শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

মো. সাহাবুদ্দিন এবার রাষ্ট্রপতি হিসেবে প্রথম একুশের বেদিতে শ্রদ্ধা নিবেদন করেছেন। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে এ বছর শ্রদ্ধা নিবেদন করলেন ২১তম বারের মতো। শ্রদ্ধা নিবেদন শেষে তারা দুজন সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং ভাষাশহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

পরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, তিন বাহিনীর প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা, সেক্টর কমান্ডারস ফোরাম ও বীর মুক্তিযোদ্ধা, মন্ত্রিপরিষদ সদস্যসহ অন্যরা একে একে শ্রদ্ধা জানান।

আরও পড়ুন- মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার রাত ১১টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহিদ মিনারে পৌঁছান। এ সময় তাকে অভ্যর্থনা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

পরে মঙ্গলবার রাত ১১টা ৫৫ মিনিটের দিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শহিদ মিনারে পৌঁছান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাবি উপাচার্য তাকে স্বাগত জানান।

শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ শহিদ বেদিতে নীরবে দাঁড়িয়ে থাকেন। ছবি: পিএমও

এদিকে প্রধানমন্ত্রী হিসেবে এ বছর ২১তম বার শহিদ মিনারে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এ উপলক্ষকে স্মরণীয় করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি আলোক প্রজ্বালনের আয়োজন করে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী পরে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষেও শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তার সঙ্গে ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী ও ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি ও আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ অন্য নেতাকর্মীরা।

আওয়ামী লীগ শ্রদ্ধা জানানোর পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদসহ মন্ত্রিসভার অন্যান্য সদস্য, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র যথাক্রমে আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস শ্রদ্ধা জানান শহিদ মিনারে। শ্রদ্ধা জানান সেনাবাহিনী, নৌ বাহিনী ও বিমান বাহিনীর প্রধানরা। অ্যাটর্নি জেনারেল, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমসহ অন্যরা একে একে শ্রদ্ধা জানান শহিদ মিনারে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় জড়ো হতে থাকেন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। ফুল ও ফুলের তোড়া হাতে তারা দীর্ঘ সারি ধরে অপেক্ষা করছেন শহিদ মিনারের বেদিতে পৌঁছানোর অপেক্ষায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন