বিজ্ঞাপন

এবার চিত্র ভিন্ন, একুশের সকালে জমেনি বইমেলা

February 21, 2024 | 12:33 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: প্রতিবছর একুশে ফেব্রুয়ারিতে প্রভাতফেরিফেরত মানুষের ঢল নামে বইমেলায়। তবে এবার দেখা গেল খানিকটা ভিন্ন চিত্র। সকাল আটটায় বইমেলার দোর খুললেও বেলা ১০টার দিকে প্রায় ফাঁকা বইমেলা প্রাঙ্গণ। শিশুচত্বর, লিটলম্যাগ চত্বর— সবকিছুতেই যেন শূন্যশূন্য ভাব।

বিজ্ঞাপন

বুধবার (২১ ফেব্রুয়ারি) বইমেলার সকালে বইমেলার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে এই চিত্রের দেখা মেলে।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে পূর্বঘোষণা অনুযায়ী সকাল ৮টায় খুলে দেওয়া হয় বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি অংশ।

বেলা দশটার দিকে বইমেলার দুই অংশ ঘুরে দেখা যায়— বেশ অলস সময় কাটাচ্ছেন স্টলগুলোর বিক্রয়কর্মীরা। কোথাও নেই মানুষের জটলা। পুরো মেলা প্রাঙ্গণজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে অল্পকিছু লোকজন।

বিজ্ঞাপন

অনিন্দ্য প্রকাশনীতে বই উল্টেপাল্টে দেখছিলেন ঢাকা কলেজের শিক্ষার্থী আরাফাত হোসেন। সারাবাংলার সঙ্গে আলাপকালে আরাফাত বলেন, ‘‘শহিদ মিনারে এসেছি সকালে। সেখান থেকেই এখানে আসা। ভিড় কম বলে বেশ ভালোই লাগছে সত্যি বলতে।’

সৈয়দ মুজতবা আলীর ‘শবনম’ আর শওকত ওসমানের ‘দুই সৈনিক’ হাতে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরে বেড়াচ্ছিলেন রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমেদ রনক তুফান। সারাবাংলাকে তিনি বলেন, ‘আমি এই দুইটি বই কিনেছি, একটি মুক্তিযুদ্ধভিত্তিক। অন্যটি বিখ্যাত প্রেমের উপন্যাস। মেলায় আরও একটু ঘুরবো। পছন্দ হলে আরও কয়েকটি বই কেনার ইচ্ছা আছে। অনেক ভিড় হবে ভেবেছিলাম। সে হিসেবে কিছুই নেই।’

বিজ্ঞাপন

কয়েকবছর ধরে বিভিন্ন স্টলে কাজ করা বিক্রয়কর্মীরা বলছেন, একুশে ফেব্রুয়ারিতে বইমেলার এবারকার লোকসমাগম কমই বটে। তবে তারা আশা করছেন— বিকেল নাগাদ পাঠক-ক্রেতার সংখ্যা বাড়বে।

অনিন্দ্য প্রকাশনীর বিক্রয়কর্মী ফয়জুল্লাহ ফাহাদ গতবছরও ছিলেন বইমেলায়। তার মতে, গতবারের তুলনায় লোকসমাগম অনেক কম।

সারাবাংলাকে তিনি বলেন, ‘এই দিনে যত পাঠক-দর্শক হওয়ার কথা, এখনও পর্যন্ত তা দেখছি না। গতবছর এই দিনে আরও বেশি পাঠক মেলায় এসেছিলো।’

বিজ্ঞাপন

তবে ফাহাদ আশা করেন, দুপুরের পর থেকে বাড়বে পাঠক-ক্রেতার সংখ্যা।

অক্ষর প্রকাশনীর একজন বিক্রয়কর্মী সারাবাংলাকে বলেন, ‘সকালের দিকে লোক কম থাকলেও বিকেলে আশা করি বাড়বে। বিক্রয়ের জন্য এইদিনটি গুরুত্বপূর্ণ। আশা করি মানুষ দুপুর থেকেই আসা শুরু করবে।’

‘অমর একুশে বক্তৃতা ২০২৪’
আজ বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘অমর একুশে বক্তৃতা ২০২৪’। এতে স্বাগত বক্তব্য দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অমর একুশে বক্তৃতা করবেন বিশিষ্ট কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন