বিজ্ঞাপন

বইমেলায় এলো ঋষি এস্তেবানের প্রবন্ধের বই

February 21, 2024 | 4:09 pm

সারাবাংলা ডেস্ক

অমর একুশে বইমেলায় প্রকাশিত হলো কথাসাহিত্যিক ও কবি ঋষি এস্তেবানের প্রবন্ধগ্রন্থ ‘চিত্রভাষা, বর্ণভাষা, সাহিত্য ও শিল্পবাজার’।

বিজ্ঞাপন

ঋষি এস্তেবান গল্প, কবিতা, উপন্যাস লেখার পাশাপাশি সুদীর্ঘকাল ছোটকাগজ সম্পাদনার সঙ্গেও জড়িত। তার যাপিত-জীবনে ছোটকাগজ আন্দোলনের (Little Mag Movement-এর) সঙ্গে এবং নিজের লেখা ও দেখার ভেতর দিয়ে অর্জিত অভিজ্ঞতার নির্যাস থেকেই মূলত ‘চিত্রভাষা, বর্ণভাষা, সাহিত্য ও শিল্পবাজার’ বইয়ের প্রবন্ধগুলো নির্বাচিত।

পাঁচটি প্রবন্ধে সজ্জিত ঋষি এস্তেবানের ৯৬ পৃষ্ঠার এই বইটি। প্রবন্ধগুলোর শিরোনাম— ‘বর্ণভাষা, চিত্রভাষা, সাহিত্য-শিল্পবাজার এবং ছোটকাগজ আন্দোলন’, ‘ছন্দ-শব্দ-বীজ’, ‘ছোট কাগজ, প্রতিষ্ঠান বিরোধিতা এবং সুবিমল মিশ্রের সরল পাঠ’, ‘বিরুদ্ধতার বাদ’ এবং ‘প্রতিষ্ঠানবিরোধী শিল্পী এস এম সুলতান’। প্রতিটা প্রবন্ধের নির্ধারিত বিষয়ই স্পষ্ট করে তাদের আলাদা আলাদা প্রাসঙ্গিকতা ও গুরুত্ব।

লেখক ঋষি এস্তেবান তার এই সদ্য প্রকাশিত বই সম্পর্কে বলেন, ‘আশির দশকের শুরু থেকে আজ পর্যন্ত আছি ছোটকাগজের সজীব সংগ্রামমুখর পাটাতনে দাঁড়িয়ে। বরং বলা ঠিক হবে ছোট কাগজের মাধ্যমে লেখা শুরু করেছিলাম আর আছি আজও…।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘দীর্ঘ সময় একজন ছোটকাগজ-কর্মী হিসেবে ভ্রমণ করেছি— নানান প্রতিবন্ধকতামুখর বিপদসংকুল চড়াই-উৎরাই ভরা পথ, সজীব কর্মকাণ্ডবহুল এই চলার পথে-পথে অর্জিত হয়েছে যে অভিজ্ঞতা আর যেসব প্রশ্ন সামনে এসেছে তার উত্তর খোঁজার চেষ্টা এবং যেসব প্রশ্নের উত্তর ঠিকঠাক পাইনি আজও সেসব প্রশ্ন এবং অভিজ্ঞতার ভিত্তিতে এই লেখা।’

গদ্যগ্রন্থটি প্রকাশ করেছে ‘করাতকল’। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। বিনিময় মূল্য ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার লিটনম্যাগ প্রাঙ্গণ এবং রাজধানীর কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্সে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন