বিজ্ঞাপন

বইমেলায় ‘বাঙলার চিত্রকলা’ ওপর দ্রাবিড় সৈকতের প্রবন্ধগ্রন্থ

February 22, 2024 | 9:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি, চিত্রশিল্পী ও গবেষক দ্রাবিড় সৈকতের প্রবন্ধগ্রন্থ ‘বাঙলার চিত্রকলা: ইতিহাসের বিভ্রান্তি এবং মনন-মনীষায় ইউরোপমুখিতার মর্মভেদ’।

বিজ্ঞাপন

কবি দ্রাবিড় সৈকত চিত্রশিল্প ও দর্শন নিয়ে দীর্ঘদিন কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে বিভিন্ন দেশি-বিদেশি গবেষণাপত্রে তার চিন্তাশীল বেশকিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বর্তমান ‘বাঙলার চিত্রকলা: ইতিহাসের বিভ্রান্তি এবং মনন-মনীষায় ইউরোপমুখিতার মর্মভেদ’ নামক গ্রন্থটি ওই ধারাবাহিকতার অংশ।

গবেষণা ও বিশ্লেষণধর্মী গ্রন্থটি ভূমিকা ও উপসংহার বাদে চারটি অধ্যায়ে সজ্জিত। অধ্যায়গুলোর শিরোনাম— ‘বাঙলার চিত্রকলার প্রাসঙ্গিক পর্যালোচনা’, ‘ঐতিহাসিক মূল্যায়নের প্রেক্ষিতে বাঙলার চিত্রচর্চার ধারা’, ‘বাঙলার চিত্রকলা: ইউরোপমুখিতার মর্মভেদ’ এবং ‘মনস্তাত্ত্বিক বলয়ে বাঙলার চিত্রকলা: প্রস্তাবনা ও সম্ভাবনা’। ১৮৫ পৃষ্ঠার বইটির অধ্যায়গুলোর নির্ধারিত বিষয়ই করে স্পষ্ট তার প্রাসঙ্গিকতা ও গুরুত্ব।

দ্রাবিড় সৈকত বইটি সম্পর্কে বলেন, “বাঙলার চিত্রকলার ইতিহাস নেই। এখানে শিল্পজগতে নিশ্ছিদ্র অন্ধকার, এই ঘন অন্ধকার আরও প্রগাঢ় করে তুলেছে লোকশিল্প নামের এক অতিজীর্ণ আদিম প্রকরণ। আমাদের বার বার দখল, হত্যা ও লুণ্ঠনের নথিকে ইতিহাস বলে চালিয়ে দেওয়া হয়েছে। ইতিহাসবহির্ভূত হয়ে সুদীর্ঘ বঞ্চণায় আমরা মানসিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিকভাবে অসহায় অবলম্বনহীন বিকলাঙ্গ ভিক্ষুক হয়ে বেঁচে আছি। সর্বপ্লাবী কালচারাল জেনোসাইডের বীভৎস বিকৃতিতে এখন ‘শিল্ল্প শিল্প’ বলে আমরা বুক চাপড়ে মাতম করছি। এই লোকালয়ের অবসন্ন মুহ্যমান মুমূর্ষু মানুষ ‘বাঙলার চিত্রকলা’ বলতে এখন তথাকথিত লোকচিত্রের কিছু একঘেয়ে ফর্ম-ফর্মুলা, মোটিফ, কিছু রূপ-রস-লাবণ্যহীন অমার্জিত মৌলিক রং, অঙ্কন দক্ষতাহীন পরিপ্রেক্ষিত-প্রমাণ-মাত্রাবিহীন, সময়ের ট্রেন থেকে ছিটকে পড়া, স্থূল কিছু বর্ণলেপনকেই বোঝে। নিঃসন্দেহে এই প্রপঞ্চ একটি পশ্চিমা ফাঁদ।”

বিজ্ঞাপন

ড. দ্রাবিড় সৈকত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি কবি ও চিত্রশিল্পীর পাশাপাশি ছোটকাগজ ‘অর্বাক’ সম্পাদক হিসেবেও পরিচিত। তার প্রকাশিত গ্রন্থ— ‘বয়াংসি চরকায় লাঙল কাব্য’ (২০১১), ‘কদাচিৎ কুত্রাপি’ (২০১৫), ‘বিকস্বর কুত্রাপি’ (২০১৭) ও ‘ফ্রয়েডিয় লিবিডো তত্ত্ব এবং তান্ত্রিক দেহত্ববাদ : সমীক্ষণ ও তুলনামূলক বিচার (২০২৪)’।

চিত্রকলা বিষয়ক প্রবন্ধগ্রন্থটি প্রকাশ করেছে ‘পাঠক সমাবেশ’। প্রচ্ছদ এঁকেছেন আনিসুজ্জামান সোহেল। বিনিময় মূল্য ৪৯৫ টাকা। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার পাঠক সমাবেশের স্টলে এবং রাজধানীর আজিজ সুপার মার্কেটসহ পাঠক সমাবেশের কেন্দ্রগুলোতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন