বিজ্ঞাপন

‘শান্তি প্রতিষ্ঠা কমিটি’ ও ‘কেএনএফ’র সরাসরি বৈঠক মার্চে

February 22, 2024 | 10:24 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ‘শান্তি প্রতিষ্ঠা কমিটি’ ও ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট— কেএনএফ’র মধ্যে চতুর্থবারের মতো ভার্চুয়ালি আলোচনা হয়েছে। আগামী মার্চে এই দুই সংগঠনের মধ্যে সরাসরি বৈঠক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষ থেকে দুই সংগঠনের ভার্চুয়ালি আলোচনা হয়। শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা বিষয়টি নিশ্চিত করেছেন।

আলোচনায় শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে নেতৃত্ব দেন সংগঠনের মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা ও কেএনএফ’র পক্ষে মুইয়াম বম। দুপুর ১২টা থেকে ১টা ৩০মিনিট পর্যন্ত দেড় ঘণ্টাব্যাপী এ ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কেএনএফ’র আগের দাবি-দাওয়ার বিষয়ে আলোচনা হয়।

শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা বলেন, ‘২০২৩ সালের ৫ নভেম্বর বান্দরবানের রুমা উপজেলা সদর ইউনিয়নের মুনলাইপাড়ার কমিউনিটি সেন্টারে কেএনএফ’র সঙ্গে সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে কেএনএফ’র শীর্ষ নেতারা ছয় দফা দাবি পেশ করেন। এর পর থেকে দীর্ঘদিন ধরে পাহাড়ে চলমান সংঘাত কমে আসে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আগের সিদ্ধান্ত অনুযায়ী সরাসরি বৈঠকের কথা থাকলেও বিভিন্ন কারণে তা সম্ভব হয়নি। সেজন্য ভার্চুয়ালি বৈঠক হয়েছে। বর্তমানে পাহাড়ের পরিস্থিতি শান্ত রয়েছে। শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আগামী মার্চের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের যেকোনো দিন আরও একটি সরাসারি বৈঠক অনুষ্ঠিত হবে।’

উল্লেখ্য, ২০২৩ সালের আগস্টের শুরু থেকে পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) তৎপরতা শুরু করে। নিরাপত্তাবাহিনীর সঙ্গে এই সংগঠনের সদস্যদের দফায় দফায় সংঘর্ষে এ পর্যন্ত সেনাবাহিনীর এক কর্মকর্তা ও পাঁচ সদস্যসহ মোট ২২জন নিহত হন। এ ছাড়া, বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কেএনফ’র ১৭ সদস্য আটক হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন