বিজ্ঞাপন

ফিনল্যান্ডে গভীর শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ

February 22, 2024 | 10:48 pm

সারাবাংলা ডেস্ক

ফিনল্যান্ড থেকে : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফিনল্যান্ডে ভাষা শহিদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দেশটিতে বসবাসরত বিভিন্ন কমিউনিটির সংগঠকরা। এ সময় শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মহান ভাষা শহিদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন বিভিন্ন কমিউনিটির লোকজন। এরপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন হেলসিংকি শহরের ডেপুটি মেয়র ড্যানিয়েল সাজোনোভ। সভায় ড্যানিয়েল সাজোনোভ ভাষা শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করার পাশাপাশি বিদেশি কমিউনিটির ভাষা ও সংস্কৃতি রক্ষায় হেলসিংকি সিটির নেওয়া নানা পদক্ষেপের কথা জানান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও ভিডিও বার্তায় ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা তার ব্যক্তিগত, সিটি করপোরেশন এবং সরকারের তরফে ফিনল্যান্ডে স্থায়ী শহিদ মিনার নির্মাণের প্রতিশ্রুতি দেন।

এ সময় আয়োজকদের পক্ষে ভূইয়াঁ এন জামান বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানান। পাশাপাশি ফিনল্যান্ডসহ ইউরোপে সরকারিভাবে ভাষা শহিদ দিবস পালন এবং বাংলা ভাষাকে হেলসিংকি শহরের তথ্যভাষা হিসেবে প্রচলনেরও জোর দাবি জানানো হয়।

সভায় আরও বক্তব্য দেন বাঙালি কমিউনিটি ব্যক্তিত্ব শাহরিয়ার মাহমুদ ও আলোকচিত্রী অনুরূপ দাশ টিটু।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন