বিজ্ঞাপন

গাজায় অবর্ণনীয় মানবিক দুর্ভোগ: ইউএনআরডব্লিউএ

February 24, 2024 | 11:00 am

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর গাজায় আর নিজেদের সহায়তা কার্যক্রম পরিচালনা করতে পারবে না বলে জানিয়েছে ফিলিস্তিনে শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ। এতে করে লাখ লাখ মানুষকে অনাহারে রয়েছেন। এজন্য বেসামরিক নাগরিকদের ওপর ইসরাইলের আক্রমণ, খাদ্য সহায়তার প্রবেশাধিকারের উপর বিধিনিষেধ আরোপ, কর্মী সংকট এবং ‘সামাজিক শৃঙ্খলা ভেঙে পড়া‘ দায়ী করেছে সংস্থাটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এই পরিস্থিতিতে গাজায় ‘অবর্ণনীয়’ মানবিক দুর্ভোগের প্রতি অন্ধের মতো করে না দেখতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ইউএনআরডব্লিউএ। সংস্থাটি জানায়, গাজারবাসী ‘চরম বিপদের’ মধ্যে রয়েছে, কারণ বিশ্ব শুধু দেখছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে ইউএনআরডব্লিউএ জানিয়েছে, ‘‘কেউ দাবি করতে পারে না ‘আমি জানতাম না’। কারণ অবর্ণনীয় যন্ত্রণার চিত্র, ফুটেজ এবং কণ্ঠস্বর এখনো রয়েছে। আমরা আর এই মানবিক ট্র্যাজেডির দিকে চোখ ফেরাতে পারি না।”

এর আগে, ইউএনআরডব্লিউএ জানিয়েছিল, গত বছরের ৭ অক্টোবর চালানো হামাসের হামলায় তাদের কিছু কর্মী অংশ নেওয়ার অভিযোগে ইসরাইলের সরকার ও অনেক পশ্চিমা দেশ তাদের তহবিল স্থগিত করায় ‘চাপের মুখে ছিল’ সংস্থাটি।

বিজ্ঞাপন

এদিকে গাজার দেইর আল-বালাহে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। আল-আকসা শহিদ হাসপাতালের কর্মীরা জানান, এখনও আহতদের নিয়ে আসা হচ্ছে, মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গাজায় চলমান ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ হাজার ৫১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৬৯ হাজার ৬১৬ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ১৩৯ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগ সব খবর...
বিজ্ঞাপন