বিজ্ঞাপন

বইমেলায় কথাসাহিত্যিক জয়শ্রী দাসের উপন্যাস ‘ঐ ডাক’

February 24, 2024 | 3:25 pm

সাহিত্য ডেস্ক

এবার বইমেলায় কথাসাহিত্যিক জয়শ্রী দাসের কিশোর উপন্যাস ‘ঐ ডাক’ প্রকাশিত হয়েছে। এর আগে তার পাঁচটি উপন্যাস প্রকাশিত হয়েছে। এবং একটি গল্পের বই প্রকাশিত হয়েছে তার। উপন্যাস সম্পর্কে জয়শ্রী দাস বলেন, ‘ঐ ডাক’ একটি কিশোর রহস্য উপন্যাস। পাঁচটি পরিবারের গল্প। যাদের মধ্যে সম্পর্ক থাকে ভীষণ ভালো। তাদের বাড়ি সবার রায়ের বাজার । খুব কাছাকাছি বাড়িতে তারা থাকে। সকলের সঙ্গে সকলের সম্পর্ক ভীষণ ভালো। তাদের পরিবারের সঙ্গে সংযুক্ত হয় গ্রাম থেকে আসা তিনটি ছেলে। তারা ও এই পাঁচটি পরিবারকে সর্বতোভাবে সাহায্য করার চেষ্টা করে। কিন্তু এরই মধ্যে এই পাঁচটি পরিবার মধ্য থেকে হারিয়ে যায় একটি ছেলে। তার নাম অনু, তার বাবার নাম যতীন রায়। অনুকে আর কোনদিন খুঁজে পাওয়া যায় না। অনু ছিলো তার বাবা-মায়ের একমাত্র সন্তান। অনুর এই হারিয়ে যাওয়া জায়গাটির আশেপাশে এবং সারা বাংলাদেশে তার বাবা-মা তাকে অনেক খোঁজে কিন্তু অনুকে কোথাও পাওয়া যায় না। তার অপেক্ষায় থাকে এই পাঁচটি পরিবার। অন্য একটি পরিবারে ফারুক শেখের মেয়ে শিউলি, অনুর জায়গাটা আগলে রাখতে চলে আসে যতীন রায়ের বাড়িতে। সেখানেই সে বড় হতে থাকে। বড় হওয়ার পরে শিউলি বিভিন্ন জায়গায় অনুকে দেখতে পায়। কিন্তু সে দেখা এক অদ্ভুত। মুহূর্তের মধ্যে দেখা মুহূর্তেই অদৃশ্য হয়ে যাওয়া। এভাবেই কাটতে থাকে সময়। কিন্তু কোনদিন খুঁজে পাওয়া যায় না অনুকে। শিউলি বড় হয়। নাজমুল নামে এক ছেলের সঙ্গে শিউলির বিয়ে হয়। তাদের একটি সন্তান হয় রাফি। সেই সন্তানকে হারিয়ে যাওয়ার মধ্য দিয়ে অবশেষে খুঁজে পাওয়া যায় অনুকে তবে সে কঙ্কাল সাদৃশ। আর অনুর হত্যাকারী এবং তাকে চুরি করে নিয়ে যাওয়ার দায়ে ধরা পড়ে সেই অতি উপকারী তিনটি ছেলে।’

বিজ্ঞাপন

বইটি প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশন। দাম ২৫০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটি পাওয়া যাচ্ছে মেলার টাঙ্গনের ২৩৭ নম্বর স্টলে।

ইতিপূর্বে লেখকের পাঁচটি উপন্যাস ও একটি গল্পের বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত উপন্যাস: দেশ ও একটি জঠরের মৃত্যু, একটি অন্যরকম গল্প (২০১৮), সে এবং দ্বিতীয় (২০১৯), সদয় অবগতি (২০২০), তুমি আছো কবিতা নেই (২০২১), এবং প্রকাশিত গল্পের বই : বিবর্ণ নয়ন তারা (২০২২) পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে। তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে নানা গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়মিত উপসম্পাদকীয় ও গল্প লিখে থাকেন।

জয়শ্রী দাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এ স্নাতক। তিনি মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন