বিজ্ঞাপন

নিকি হ্যালিকে হারিয়ে দক্ষিণ ক্যারোলিনায় ট্রাম্পের জয়

February 25, 2024 | 10:43 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ ক্যারোলিনার রিপাবলিকান প্রতিযোগিতায় দলটির অপর প্রেসিডেন্ট পদপ্রার্থী নিকি হ্যালিকে সহজেই পরাজিত করেছেন। এর মধ্যে দিয়ে আগামী মার্কিন নির্বাচনে দলটির পক্ষ থেকে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে গেলেন ট্রাম্প। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্প সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের সমর্থন পেলে টানা তৃতীয়বার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলটির পক্ষে থেকে মনোনয়ন পারেন এবং ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পুনরায় ভোটযুদ্ধে নামবেন।

ফৌজদারি অভিযোগ থাকা সত্ত্বেও সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট দেশটির দক্ষিণ অঙ্গরাজ্যে ব্যাপকভাবে সমর্থন পেয়ে জয়লাভ করেছেন। অপর দিনে স্থানীয় বাসিন্দা নিকি হ্যালি দক্ষিণ ক্যারোলিনায় দুই দফা গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এই নির্বাচনে ট্রাম্প ৬০ শতাংশ দলীয় সমর্থকদের ভোট পেয়ে এগিয়ে ছিলেন। আর নিকি হ্যালি পেয়েছেন ৩৯ দশমিক ৪ শতাংশ ভোট। তাদের মধ্যে ভোটের ব্যবধান ছিল ২০ দশমিক ৬ শতাংশ। ট্র্যাকিং ওয়েবসাইট ৫৩৮’র তথ্যমতে, শনিবারের আগে রাজ্যব্যাপী জনমত জরিপে ট্রাম্প গড়ে ২৭ দশমিক ৬ শতাংশ পয়েন্ট এগিয়ে দিয়েছিল।

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পের এই জয় তার মিত্রদের আহ্বানকে আরও শক্তিশালী করবে। ট্রাম্পই শেষ অবশিষ্ট প্রতিদ্বন্দ্বী, আর নিকি হ্যালির এই লড়াই থেকে সরে দাঁড়ানো উচিত।

তবে হাল ছাড়েননি নিকি হ্যালি। তিনি জনমত জরিপ থেকে প্রাপ্ত ফলে চেয়েও অনেক ভালো করেছেন বলে মনে করা হচ্ছে। ফলাফলের পর হ্যালি দৃঢ়তার সাথে বলেছেন, তিনি আগামী ৫ মার্চ ‘সুপার মঙ্গলবার’ লড়াই করবেন। এদিন ১৫টি রাজ্য এবং একটি মার্কিন অঞ্চলে রিপাবলিকানরা তাদের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনের জন্য ভোট দেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন