বিজ্ঞাপন

এলপিজির দাম কমানোর সুযোগ নেই: প্রতিমন্ত্রী

February 25, 2024 | 2:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এলপিজি আমদানি নির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে মূল্য না কমালে রেগুলেটরী কমিশন কর্তৃক বাজারে বেসরকারি এলপিজির দাম কমানোর সুযোগ নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

নসরুল হামিদ বলেন, দেশের বেসরকারি এলপিজি আমদানি নির্ভর হওয়ায় (মোট চাহিদার ৯৮ ভাগ) আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্য না কমালে রেগুলেটরী কমিশন কর্তৃক বাজারে বেসরকারি এলপিজির মূল্য কমানোর সুযোগ নেই। বর্তমানে প্রতি ১২.৫ কেজি সরকারি এলপিজির মূল্য ৫৯১ টাক। এছাড়াও প্রতি কেজি বেসরকারি এলপিজির মূল্য ১২২.৮৬ টাকা। সে অনুযায়ী বহুল ব্যবহৃত বেসরকারি ১২ কেজি এলপিজি গ্যাসের মূল্য ১ হাজার ৪৭৪ টাকা।

প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে এলপিজি গ্যাস আরও সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি এলাকায় বৃহদাকার এলপিজি টার্মিনাল এবং চট্টগ্রামের লতিফপুর মৌজায় বটলিং প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এছাড়া বেসরকারি উদ্যোক্তাদের এলপিজি বটলিং প্ল্যান্ট স্থাপনে উৎসাহীকরণে নীতিমালা সংশোধনের কার্যক্রম চলছে। এতে এলপিজির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা পর্যায়ে দাম সহনীয় রাখা সম্ভব হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন