বিজ্ঞাপন

ইংল্যান্ডের বাজবলকে হারিয়ে ভারতের সিরিজ জয়

February 26, 2024 | 2:17 pm

স্পোর্টস ডেস্ক

বাজবলে রোহিত শর্মাদের কাবু করে সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই ভারতে পা রেখেছিল ইংল্যান্ড। প্রথম টেস্টে জিতে সেই সম্ভাবনাও জাগিয়ে তুলেছিল বেন স্টোকসের দল। তবে শেষ পর্যন্ত ভারতের মাটিতে আর সিরিজ জেতা হচ্ছে না তাদের। রাঁচিতে চতুর্থ টেস্টে জমজমাট এক লড়াই শেষে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত। শুভমান গিল ও ধ্রুব জুরেলের ব্যাটিং দৃঢ়তায় পাঁচ ম্যাচ সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেল তারা। ম্যাককালাম-স্টোকসের অধীনে বাজবল স্টাইল শুরু পর এটিই ইংল্যান্ডের প্রথম সিরিজ হার।

বিজ্ঞাপন

রাঁচিতে চতুর্থ দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল আরও ১৫২ রান, হাতে ১০ উইকেট। দুই ওপেনার রোহিত-জসওয়াল দিনের শুরটা দেখেশুনেই করেছিলেন। দুই ব্যাটারের দৃঢ়তায় কোনও বিপদ ছাড়াই ৮৪ রান তোলে ভারত। তখন মনে হচ্ছিল অনায়াসেই জয় পাবে তারা।

কিন্তু বোলিংয়ে পরিবর্তন এনে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন স্টোকস। বল হাতে জসওয়ালকে ফিরিয়ে ভারতকে প্রথম ধাক্কা দেন রুট। রুটকে মারতে গিয়ে অ্যান্ডারসনের দারুণ এক ক্যাচে প্যাভিলিয়নে ফিরেছেন জসওয়াল। কয়েক ওভার পরে হার্টলির বলে ফেরেন রোহিতও। ৬ বলের মাঝে পতিদারকে আউট করে খেলা জমিয়ে তোলেন বশির।

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়া ভারতকে সামলেছেন গিল ও জাদেজা। ধীরে ধীরে দলের স্কোর এগিয়ে নিচ্ছিলেন তারা। তবে লাঞ্চের পর দুই বলে জাদেজা ও সরফরাজকে ফিরিয়ে ইংল্যান্ডকে ম্যাচে ফেরান বশির। বশির-হার্টলির দুর্দান্ত বোলিংয়ে দারুণ এক জয়ের স্বপ্ন দেখছিল ইংল্যান্ডও।

বিজ্ঞাপন

তবে তাদের সেই স্বপ্ন ধূলিসাৎ করে দিয়েছেন গিল-জুরেলের ৭২ রানের অনবদ্য এক জুটি। ঠাণ্ডা মাথায় এই জুটির দুর্দান্ত ব্যাটিং শেষ পর্যন্ত আর বিপদ হতে দেয়নি। ফিফটি তুলে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছেন গিল। শেষ পর্যন্ত দেড় দিন বাকি থাকতে ৫ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় ভারত। এই জয়ে ঘরের মাটিতে টানা ১৭ টেস্ট সিরিজ জিতল ভারত।

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন