বিজ্ঞাপন

রসনা জৌলুসে অনন্য চাটগাঁ

February 26, 2024 | 4:39 pm

সাহিত্য ডেস্ক

চট্টগ্রামের নিজস্ব লোকজ সংস্কৃতি এ অঞ্চলকে বিশেষ সমাদৃত করেছে। লোকজ সংস্কৃতি প্রতিটি অঞ্চলের প্রাণস্বরূপ। এটা শেকড়ের মতো আগলে ধরে। মানবজীবনকে প্রেরণা জোগায়। লোকজ সংস্কৃতির বিভিন্ন অংশসমূহ হচ্ছে পুথি পাঠের আসর, খাদ্যাভ্যাস, খেলাধুলা, কবিগান, পালাগান নিজস্ব সংস্কৃতিসহ আরো অন্যান্য। শেকড়ের কথা ভাবতে গিয়ে লেখকের ছোটো প্রয়াস।

বিজ্ঞাপন

প্রাচ্যের সৌন্দর্যরানি অপরূপ লীলাভূমি চট্টগ্রাম একমাত্র জেলা যেখানে সৃষ্টিকর্তা তাঁর নিজস্ব তুলির আঁচড়ে ছবির মতো অপরূপা করে সবকিছু ঢেলে সাজিয়েছেন। লুসাই পাহাড় থেকে নেমে চলে গিয়েছে কর্ণফুলি নদী। দরিয়া নগরের এই শহরে সাগরের সাথে মিতালি রচনা শহরের মাঝখান দিয়ে এঁকেবেঁকে বয়ে গেছে কর্ণফুলি নদী। এই শহরে আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমিয়ে পড়ে নীলাভ জলরাশি চুমিয়ে যায় আকাশকে। নদীতে মাঝি বৈঠা হাতে পাল তোলা সাম্পান নিয়ে ‘ওরে সাম্পানওয়ালা তুই আমারে করলি দিওয়ানা’ গলা ছেড়ে গান গাইতে গাইতে কেঁ কোঁরত কেঁ কোঁরত দাঁড়টানা শব্দে মুখরিত করে ছুটে যায় নদীর এপার থেকে ওপারে। বারো আউলিয়ার পুণ্যভূমি বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম সর্বত্র এগিয়ে, স্বাধীনতার ঘোষণা, ভাষা আন্দোলনে, ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের নারী প্রীতিলতা ওয়াদ্দেদার কর্তৃক অস্ত্রাগার নিয়ন্ত্রণে চট্টগ্রামের ভূমিকা ব্যাপক। আমাদের বাংলা মাতৃভাষার ৪০% অনুজ্ঞাসূচক ক্রিয়া যা চট্টগ্রামের আঞ্চলিক ভাষা থেকে উৎপত্তি। বাংলাদেশে প্রথম আঞ্চলিক ভাষার অভিধান, অনলাইন টিভি চ্যানেল চট্টগ্রামের। শুধু কি তাই, বাংলাদেশকে পুরো বিশ্ববাসী চিনে জানে শান্তিতে নোবেল বিজয়ীও কিন্তু চট্টগ্রামের সন্তান এবং বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারও কিন্তু চট্টগ্রাম বিভাগে। দক্ষিণ এশিয়ার কর্ণফুিল নদীর তলদেশে নির্মিত প্রথম টানেলও কিন্তু চট্টগ্রামে। এজন্য বোধহয় মহাত্মা গান্ধি চট্টগ্রামে বেড়াতে এসে একদা বলেছিলেন, CHITTAGONG TO THE FORE চট্টগ্রাম সর্বত্র এ এগিয়ে।

খানাপিনা ভোজনবিলাসে অতিথিপরায়ণতায়ও চট্টগ্রামের মানুষ বরাবরই সেরা। সমগ্র বাংলাদেশের মানুষের কৌতূহল চট্টগ্রামের নিজস্ব লোকসংস্কৃতি নিয়ে?

মহাজ্ঞানীর সংস্কৃতি ও জীবন বিশ্লেষণ কালজয়ী এ উক্তির তাৎপর্য স্মরণ ও ধারণ করে চট্টলার নিজস্ব লোকজ সংস্কৃতির প্রতি ঐকান্তিক আগ্রহ থেকে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী ও দৈনিক প্রথম আলো বন্ধুসভার সদস্য, ইতিহাসের খসড়ার সমন্বয় সহকারী লেখক ও গবেষক রশীদ এনাম “রসনা জৌলুসে অনন্য চাটগাঁ” গ্রন্থটি প্রণয়ন করেছেন।

বিজ্ঞাপন

গ্রন্থটিতে চাটগাঁর নিজস্ব ইতিহাস ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি ও জনজীবনের বিমূর্ত চিত্র এগারোটি শীর্ষ নামে উপস্থাপিত হয়েছে। তন্মধ্যে চট্টগ্রাম নামের উৎপত্তি ইতিকথা, রসনা বিলাস, চাটগাঁইয়া মেজ্জান, সওদাগর প্রথার উৎপত্তি, লোকজ খেলাধুলা ও বলীখেলা এবং প্রাচীন জলযান সাম্পান বিষয়ক রচনাগুলো সবিশেষ তাৎপর্যপূর্ণ অনন্য সুন্দর ও চিত্তাকর্ষক।

আকাশ-সংস্কৃতির বিরূপ প্রভাব আর পুঁজিবাদের অপ্রতিরোধ্য জোয়ার চাটগাঁ বর্তমান সময়কালে তার আদি রূপ, নিজস্ব জৌলুস অনেকটা হারাতে বসেছে। ফলশ্রুতিতে গ্রন্থকার একান্ত আত্মোপলব্ধির তাগিদে এবং নতুন প্রজন্মের স্বকীয় জাগরণ ও জ্ঞান স্পৃহার বিকাশে গ্রন্থটি প্রণয়নে প্রয়াসী হয়েছে বলে প্রতীয়মান হয়।

‘রসনা জৌলুসে অনন্য চাটগাঁ’ বইটি প্রকাশ করেছে খড়িমাটি প্রকাশন, প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ বইটি পাওয়া যাচ্ছে ঢাকার অমর একুশে বইমেলা খড়িমাটি ১৯৮ নং স্টলে এবং চট্টগ্রামে ১০৬ এবং ১০৭ নং স্টলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন