বিজ্ঞাপন

সিপিবির উপদেষ্টা পদ থেকে মনজুরুল আহসান খানকে স্থায়ী অব্যাহতি

February 26, 2024 | 8:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পার্টির শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে উপদেষ্টা পদ থেকে মনজুরুল আহসান খানকে স্থায়ী অব্যাহতি দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে তার পার্টির সদস্যপদও ছয় মাসে জন্য স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সিপিবির কেন্দ্রীয় কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিপিবি সভাপতি মো. শাহ আলম সভায় সভাপতিত্ব করেন।

সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য লুনা নুর সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সদস্যপদ স্থগিত থাকাকালীন মনজুরুল আহসান খানের বিরুদ্ধে ফের কোনো অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে আবার শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি সভায় পার্টির শৃঙ্খলা, রীতিনীতি ও ভাবমূর্তি ক্ষুণ্ন করার যেকোনো পদক্ষেপ ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে সারাদেশের পার্টি কমরেডদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় কমিটির সভায় বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, অধ্যাপক এ এন রাশেদা, লক্ষ্মী চক্রবর্তী, মোতালেব মোল্লা, পরেশ কর, কেন্দ্রীয় কমিটির সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা, কোষাধ্যক্ষ ডা. ফজলুর রহমান, কন্ট্রোল কমিশনের সদস্য মাহবুব আলম, ডা. এম এ সাঈদ, আবু হোসেন, কাজী সোহরাব হোসেন, সুজাত আলী, কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, কাজী সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ ক্বাফি রতন, অধ্যাপক এম এম আকাশসহ অন্যরা।

শ্রমিক নেতা ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গেরিলা যোদ্ধা মনজুরুল আহসান খান সিপিবি সভাপতির দায়িত্ব পান ১৯৯৯ সালে, পার্টির সপ্তম কংগ্রেসে। এরপর আরও দুই কংগ্রেসে তিনি সিপিবি সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ২০১২ সালে তার স্থলাভিষিক্ত হন মুজাহিদুল ইসলাম সেলিম। তখন থেকে পার্টির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন মনজুরুল আহসান খান।

পার্টি থেকে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া এই প্রথম নয়। এর আগে ২০২০ সালের ডিসেম্বরে একটি জাতীয় দৈনিকে কলাম লিখে পার্টিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।

বিজ্ঞাপন

ওই কলামে মনজুরুল লিখেছিলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যমুনা সেতু ও পদ্মা সেতু আজ দৃশ্যমান। দেশ ক্রমেই উন্নত দেশের পর্যায়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। মুক্তিযুদ্ধে লাখো শহিদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক শোষণমুক্ত বাংলাদেশ আজ পৃথিবীর মানচিত্রে দৃশ্যমান হয়ে উঠছে।’

দলের অবস্থানের বাইরে গিয়ে পত্রিকায় এই কলাম লেখায় মনজুরুল আহসান খানকে দায়িত্ব থেকে ছয় মাসের জন্য বিরত রাখার সিদ্ধান্ত নেয় সিপিবি। পার্টির এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়, একটি দৈনিক পত্রিকায় সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান লিখিত প্রবন্ধের একটি অংশ ও অন্য একটি দৈনিক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারের বক্তব্য বর্তমান সরকার সম্পর্কে পার্টির দৃষ্টিভঙ্গি, মূল্যায়ন ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ৫ জানুয়ারি (২০২১ সাল) অনুষ্ঠিত প্রেসিডিয়াম সভায় তাকে ছয় মাসের জন্য উপদেষ্টাসহ পার্টির অন্যান্য দায়িত্ব থেকে বিরত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন