বিজ্ঞাপন

এডিপি সংশোধন: কাটা হচ্ছে ১৮০০০ কোটি টাকা

February 26, 2024 | 10:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবছরের মতো এবারও সংশোধন করা হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ। চলতি অর্থবছরের এডিপি থেকে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ কমিয়ে এডিপি সংশোধন করা হচ্ছে। যথা সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে না পারায় এই অর্থ এডিপি থেকে কেটে নেওয়া হচ্ছে। তবে অন্য অর্থবছরগুলোতে সংশোধিত এডিপিতে নিজস্ব অর্থায়ন অপরিবর্তিত থাকলেও এবার সেখান থেকেও অর্থ বরাদ্দ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিকল্পনা মন্ত্রণালয়ের বর্ধিত সভায় সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত করা হয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। আগামী ১২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন হতে পারে বলে জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, সাধারণত অন্য অর্থবছরগুলোতে সংশোধিত এডিপিতে নিজস্ব অর্থায়ন অপরিবর্তিত রেখে বৈদেশিক অর্থায়ন থেকে বরাদ্দ কমানো হতো। তবে এবার নিজস্ব অর্থায়ন থেকেও একটি বড় অংশ কেটে ফেলা হচ্ছে।

২০২৩-২৪ অর্থবছরে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের জন্য বরাদ্দ ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। তবে বৈদেশিক এবং সরকারের নিজস্ব তহবিল থেকে ১৮ হাজার কোটি টাকা কমিয়ে এডিপি সংশোধিন করা হচ্ছে। তাতে সব মিলিয়ে সংশোধিত এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। অর্থাৎ সংশোধিত এডিপিতে মূল এডিপির ৬ দশমিক ৮৪ শতাংশ অর্থ বরাদ্দ বাদ যাচ্ছে।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে এডিপিতে সরকারের নিজস্ব তহবিল হিসেবে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সেখান থেকে সাত হাজার কোটি টাকা কমানো হচ্ছে। এতে সংশোধিত এডিপিতে নিজস্ব তহবিল দাঁড়াবে ১ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা। এ ছাড়া, বর্তমানে মূল এডিপিতে বৈদেশিক অর্থায়নে বরাদ্দ রয়েছে ৯৪ হাজার কোটি টাকা। সেখান থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। অর্থবরাদ্দ কমানোর ফলে সংশোধিত এডিপির আকার দাঁড়াচ্ছে ৮৩ হাজার ৫০০ কোটি টাকা।

এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা এবং উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন অবস্থার ভিত্তিতে ইতোমধ্যে সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত করা হয়েছে। আগামী ১২ মার্চ এনইসির সভায় অনুমোদনের জন্য এটি উত্থাপন করা হবে।’

এদিকে চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই- ডিসেম্বর) এডিপির মাত্র সাড়ে ২২ দশমিক ৪৮ শতাংশ বাস্তবায়ন হয়েছে, যা গত ১০-১২ বছরের মধ্যে সর্বনিম্ন। সংশ্লিষ্টরা বলছেন, অনেক প্রকল্পে চাহিদা মতো অর্থছাড় হচ্ছে না। যার কারণে এডিপি বাস্তবায়ন কম হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শিক্ষক সংকটে ‘নাকাল’ ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটরোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত সব খবর...